আজ: শুক্রবার, ৩০ জুলাই ২০২১ইং, ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ই জিলহজ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ জুলাই ২০২১, সোমবার |



kidarkar

এমারেল্ড অয়েলের নিয়ন্ত্রণ নিচ্ছে জাপানের মিনোরি

শেয়ারবাজার ডেস্ক: শেয়ারবাজারে তালিকাভুক্ত এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজের ব্যবসায়িক কার্যক্রম চালু হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। এলক্ষ্যে জাপানভিত্তিক মিনোরি বাংলাদেশ কোম্পানিটির নিয়ন্ত্রণ নিতে যাচ্ছে।

২০১৪ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া এমালেল্ড অয়েলের বাণিজ্যিক কার্যক্রম দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। এছাড়া ২০১৭ সালের মার্চের পর থেকে আর্থিক হিসাব প্রকাশও বন্ধ রয়েছে।

এই কোম্পানিটিকে জাগিয়ে তোলার জন্য এগিয়ে এসেছে মিনোরি বাংলাদেশ। এটি একটি মূল্য সংবেদনশীল তথ্য হলেও তা আনুষ্ঠানিকভাবে প্রকাশের আগেই একটি মহলের কাছে জানিয়ে দেওয়া হয়েছে। যাতে করে ১ মাসের ব্যবধানে ১৯.৭০ টাকার শেয়ারটি এখন ২৮.৩০ টাকায় উঠে এসেছে।

এমারেল্ড অয়েলের নিয়ন্ত্রণ নেওয়ার লক্ষ্যে এরইমধ্যে কোম্পানিটির পর্ষদে সিদরাতুল মাহাবুবকে প্রতিনিধি হিসেবে নিয়োগ দিয়েছে মিনোরি বাংলাদেশ। কোম্পানিটির প্রায় ৮ শতাংশ শেয়ার কেনার পরে এই নিয়োগ দেওয়া হয়েছে। যাতে করে উদ্যোক্তা/পরিচালকদের গত ৩০ এপ্রিলের ৩০.৪৫ শতাংশ শেয়ারধারন ৩১ মে বেড়ে দাড়িঁয়েছে ৩৮.২৬ শতাংশে।

এ বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, মিনোরি বাংলাদেশ এমারেল্ড অয়েলের নিয়ন্ত্রণ নেবে। এটির বাণিজ্যিক কার্যক্রম শুরু করার লক্ষ্যে ৫০ কোটি টাকা বিনিয়োগ করবে তারা।

এর আগে গত ২ মার্চ এমা‌রেল্ড অ‌য়েলের পরিচালনা পর্ষদ পুনর্গঠন করে বিএসইসি। ৪ বছর ধরে উৎপাদন বন্ধ থাকা কোম্পানিটির উদ্যোক্তা ও পরিচালকদের বাদ দিয়ে নতুন ৫ জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়া হয়।

‌এমারেল্ড অ‌য়েলের জন্য বিএসইসির মনোনীত স্বতন্ত্র পরিচালক হলেন- সরকারের সাবেক সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক, ড. প্রশান্ত কুমার বেনার্জি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মোহাম্মদ গোলাম সারওয়ার, সজিব হোসাইন (সিএফএ) এবং সহকারী অধ্যাপক ড. সন্তুষ কুমার দেব। এর মধ্যে চেয়ারম্যানের দায়িত্ব পালন করবে সরকারের সাবেক সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.