দৈনিক ১৫ কোটি টাকা লোকসান গুনছে বীমা খাত

bimaশেয়ারবাজার রিপোর্ট : নির্বাচনের দাবি নিয়ে চলমান হরতাল-অবরোধে বীমা কোম্পানিগুলোর দৈনিক ক্ষতির পরিমাণ ১৫ কোটি টাকা বলে জানিয়েছে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ)। আর সার্বিক অর্থনীতিতে এই ক্ষতির পরিমাণ ১ হাজার ৬০০ কোটি টাকা বলে দাবি করেছে সংস্থাটি।

এছাড়া বিআইএ এর সদ্য নির্বাচিত কমিটির ভবিষ্যৎ কর্মপন্থা চূড়ান্ত করা হয়।

সোমবার বিআইএর কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সংগঠনটির সভাপতি শেখ কবির হোসেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১৪ সালের ডিসেম্বর থেকে চলতি বছরে এ পর্যন্ত প্রায় ৪০০টি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এসব গাড়ির মধ্যে কতটির বিমা করা আছে তার সঠিক তথ্য বিআইএর কাছে নেই।

এক প্রশ্নের জবাবে শেখ কবির হোসেন বলেন, হরতাল-অবরোধে ক্ষতিগ্রস্ত গাড়ির বীমা দাবি পেতে অবশ্যই এর জন্য কাভারেজ নিতে হবে। এ জন্য আলাদা প্রিমিয়ামও পরিশোধ করতে হবে। হরতাল-অবোরোধের বিমা কাভারেজ নেওয়া নেই এমন কোনো গাড়ি ক্ষতিগ্রস্ত হলে বীমা দাবি পাবে না।

সংবাদ সম্মেলনে অর্থনীতিতে হরতাল-অবরোধের প্রভাবের বিষয়ে বলা হয়, হরতাল-অবরোধে একদিনে সার্বিক অর্থনীতির ক্ষতি হয় ১ হাজার ৬০০ কোটি টাকা। বছরে এ ক্ষতির পরিমাণ ৬৪ হাজার কোটি টাকা; যা জিডিপির ৬ দশমিক ৫ শতাংশের সমান।

হরতাল-অবরোধে বিমা কোম্পানির ক্ষতির বিষয়ে বিআইএর সহ-সভাপতি আহছানুল ইসলাম টিটু বলেন, হরতাল-অবরোধ হলে বিমা কোম্পানি বিনিয়োগ, আমদানি-রপ্তানি, প্রিমিয়াম আয়, বিমা দাবি পরিশোধ সব দিক থেকেই ক্ষতিগ্রস্ত হয়। এ হিসাবেই একদিনে বিমা কোম্পানির ক্ষতি হয় ১৫ কোটি টাকা।

হরতাল-অবরোধ বন্ধে এফবিসিসিআইর আইন ক্ষতিয়ে দেখার বিষয়ে জানতে চাইলে শেখ কবির বলেন, আইনি সুযোগ থাকলে আমরাও এফবিসিসিআইর সঙ্গে আছি। তবে যা কিছু করতে হয়, আইনের ভেতরে থেকে করতে হবে।

অপরদিকে বিআইএ এর ভবিষ্যৎ কর্মপন্থা সম্পর্কে সভাপতি শেখ কবির হোসেন সাংবাদিকদের জানান, জাতীয় বীমা নীতির বাস্তবায়ন এবং বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) কে আরো সক্রিয় করার জন্য সরকারের কাছে যথাযথ আবেদন করা হয়েছে। এছাড়া বীমা ব্যবসার উন্নয়ন ও স্বচ্ছতা নিশ্চিত করার জন্য সহায়ক বিধি বিধান দ্রুত প্রণয়নেরও দাবি জানান তিনি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি আহছানুল ইসলাম টিটু, নীটল ইন্স্যুরেন্সের চেয়ারম্যান কে এম মনিরুল হক এবং কর্ণফুলী ইন্স্যুরেন্সের ভাইস-চেয়ারম্যান নাছির উদ্দিন পাভেল।

শেয়ারবাজার/তু/অ

 

আপনার মন্তব্য

Top