আজ: সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১ইং, ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শে সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১০ অগাস্ট ২০২১, মঙ্গলবার |



kidarkar

আফগানিস্তানে ৩ দিনে ২৭ শিশু নিহত : ইউনিসেফ

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানে সরকারি বাহিনী এবং তালেবানের মধ্যে চলমান তীব্র সংঘাতে গত তিন দিনে অন্তত ২৭ শিশু নিহত হয়েছে। মঙ্গলবার (১০) আগস্ট জাতিসংঘের বরাতে এমনটিই জানিয়েছে বিবিসি।

২৭ শিশু নিহতের ঘটনায় জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ বলছে, বিষয়টি তাদের মর্মাহত করেছে।

বিবিসি বলছে, বিদেশি সৈন্য সরিয়ে নেওয়ায় সারাদেশেই সুবিধা করে উঠছে তালেবান। শুক্রবার পর্যন্ত ছয়টি আঞ্চলিক রাজধানী দখলে নিয়েছে তালেবান সৈন্যরা। যুদ্ধবিরতির জন্য আন্তর্জাতিকভাবে যে আহ্বান জানানো হয়েছে, তারা তা প্রত্যাখ্যান করেছে।

আফগানিস্তানে গত এক মাসের সংঘাতে ১ হাজারেরও বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

সোমবার এক বিবৃতিতে ইউনিসেফ জানিয়েছে, শিশুদের ওপর নৃশংসতা ‘প্রতিদিনই বাড়ছে’। গত তিন দিনে কান্দাহার, খোস্ত ও পাকতিয়া প্রদেশে ২৭ শিশুর প্রাণহানি ঘটেছে। এছাড়া ১৩৬ শিশু আহত হয়েছে।

বিবিসি বলছে, সড়কের পাশে বোমা এবং ক্রসফায়ারে শিশুরা মারা যাচ্ছে। নিহত এক শিশুর মা জানিয়েছে, ছুটির দিনে তারা বাড়িতে ঘুমাচ্ছিলেন। হঠাৎই একটি বোমা তাদের ঘরে আঘাত হানে। এতে আগুন ধরে যায়। এবং তার ১০ বছর বয়সী সন্তান ভয়াবহভাবে পুড়ে যায়।

আফগানিস্তানে চলমান সংঘাতে অনেক শিশু বাড়ি থেকে পালিয়ে খোলা আকাশের নিচে রাত্রিযাপন করছে। শিশুদের নিরাপত্তা নিশ্চিতে সব পক্ষের প্রতি আহ্বান জানিয়েছে ইউনিসেফ।

১ টি মতামত “আফগানিস্তানে ৩ দিনে ২৭ শিশু নিহত : ইউনিসেফ”

  • সমকালিন গল্প says:

    খুবই দুঃখজনক। তবে যুক্তরাষ্ট্র যখন আফগানিস্তানে নির্বিচারে বিমান হামলা করে অসংখ্য শিশু ও নিরীহ মানুষ হত্যা করেছিল তখন ইউনিসেফের ভূমিকা কি ছিল?

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.