আজ: রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১ইং, ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ অগাস্ট ২০২১, বুধবার |



kidarkar

সাউথ বাংলা ব্যাংকের লেনদেন শুরু ১১ টাকায়

শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে সদ্য তালিকাভুক্ত হওয়া সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের শেয়ারের লেনদেন শুরু হয়েছে ১১  টাকায়। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ‘এন’ ক্যাটাগরিভুক্ত সাউথবাংলা ব্যাংকের ডিএসইতে কোম্পানিটির ট্রেডিং কোড হচ্ছে: “SBACBANK” এবং কোম্পানি কোড হচ্ছে: ১১১৫১।

সোমবার (০৯ আগস্ট) কোম্পানিটির আইপিওতে আবেদনকারীদের বিও হিসাবে বরাদ্দ পাওয়া শেয়ার প্রেরণ করেছে সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল)।

এর আগে কোম্পানিটির আইপিওতে গত ৫ জুলাই থেকে ১২ জুলাই পর্যন্ত আবদেন গ্রহণ করা হয়। আইপিও সমবন্টনের নীতিমালা অনুযায়ী, সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের আইপিওতে সাধারণ বিনিয়োগকারী প্রতি ১০ হাজার টাকায় ৬৬টি শেয়ার পেয়েছেন। প্রবাসী বিনিয়োগকারী প্রতি ১০ হাজার টাকায় ১০৮ শেয়ার পেয়েছেন এবং ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা প্রতি ১০ হাজার টাকার বিপরীতে ৭৬টি করে শেয়ার বরাদ্দ পেয়েছেন।

সাউথ বাংলা ব্যাংক পুঁজিবাজারে থেকে ১০০ কোটি টাকা উত্তোলনের জন্য ১০ কোটি সাধারণ শেয়ার ইস্যু করে। এক্ষেত্রে প্রতিটি শেয়ারের মূল্য নেয়া হয় ১০ টাকা করে।

পুঁজিবাজার থেকে ব্যাংকটি অর্থ উত্তোলন করে সরকারি সিকিউরিটিজ ক্রয় এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটির ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী পুন:মূল্যায়ন ছাড়া নেট অ্যাসেটভ্যালু হয়েছে ১৩.১৮ টাকা। আর ওই বছরের ৯ মাসে ইপিএস হয়েছে ০.৯৪ টাকা। যা বিগত ৫ বছরের ভারিত গড় হারে হয়েছে ১.২৪ টাকা। আইপিওতে কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট।

উল্লেখ্য, স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তির পূর্বে ব্যাংকটি কোন প্রকার লভ্যাংশ ঘোষণা, অনুমোদন ও বিতরন করতে পারবে না।

গত ০৯ মে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৭৩তম সভায় কোম্পানিকে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের জন্য আইপিও অনুমোদন দেয়া হয়।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.