আজ: শনিবার, ২৯ জানুয়ারী ২০২২ইং, ১৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ অগাস্ট ২০২১, বৃহস্পতিবার |



kidarkar

২৫ আগস্ট থেকে খুলবে স্টাইল ক্রাফট

শেয়ারবাজার রিপোর্ট: সরকারের হস্তক্ষেপে অবশেষে চালু হচ্ছে গাজীপুরের স্টাইল ক্রাফট লিমিটেড এবং ইয়ং ওয়ান বিডি নামের দুটি গার্মেন্টস কারখানা। ত্রিপক্ষীয় বৈঠকের মাধ্যমে বুধবার রাতে নিষ্পত্তি হয়েছে দীর্ঘদিন ধরে চলতে থাকা শ্রমিক অসন্তোষ ও অচলাবস্থার।

বৈঠক সূত্রে জানা যায়, শ্রমিক-কর্মচারীদের সকল বকেয়া বেতন পরিশোধের শর্তে পোশাক কারখানা দুটি চালু হবে আগামী ২৫ আগস্ট।

পোশাক কারখানার অচলাবস্থা দূর করতে বুধবার রাতে সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় ত্রিপক্ষীয় বৈঠক। দীর্ঘ আলোচনার পর শর্তসাপেক্ষে কারখানা দুটি চালুর সিদ্ধান্ত হয়।

ত্রিপক্ষীয় আলোচনায় শ্রম মন্ত্রণালয়ের সচিব (অতিরিক্ত দায়িত্ব) সাকিউন নাহার বেগম, অতিরিক্ত সচিব জেবুন্নেছা করিম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দীন আহমেদ, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক গৌতম কুমার, যুগ্ম সচিব (শ্রম) মোহাম্মদ নান্নু মোল্লা, গাজীপুর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আমিনুল ইসলাম, বিজিএমইএর সভাপতি ফারুক হাসান, সিনিয়র সহসভাপতি আব্দুল মান্নান কচি, সহসভাপতি হারুন অর রশীদ, স্টাইল ক্রাফট লিমিটেডের পরিচালক শরীফ রহমান, গাজীপুর মহানগর জাতীয় শ্রমিক লীগ নেতা সৈয়দ আব্দুল জলিলসহ শ্রমিক প্রতিনিধিরা অংশ নেন।

শিল্প পুলিশসহ বিভিন্ন সরকারি সংস্থার প্রতিনিধিরাও ত্রিপক্ষীয় বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ২৫ আগস্ট কারখানা খুলে দেয়া হবে। এদিন শ্রমিক-কর্মচারীদের জুন মাসের বেতন দেয়া হবে। গত বছর ডিসেম্বর মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাস দেয়া হবে।

শর্ত অনুসারে, নভেম্বর মাসের বকেয়া বেতন ৫ সেপ্টেম্বর এবং জুলাই মাসের বেতন ২৫ সেপ্টেম্বর দেয়া হবে। এরপর ২০ অক্টোবর দেয়া হবে আগস্ট ও মার্চ মাসের বকেয়া বেতন।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, প্রতি মাসে সমন্বয় করে শ্রমিক ও কর্মচারীদের বেতন-ভাতা নিয়মিত করবে কারখানা কর্তৃপক্ষ।

গাজীপুরের বড় দুটি পোশাক কারখানায় দীর্ঘদিনের অচলাবস্থা নিরসনের এ ঘটনায় শ্রমিক-মালিক উভয় পক্ষ সন্তোষ প্রকাশ করেছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.