আজ: শনিবার, ২২ জানুয়ারী ২০২২ইং, ৮ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ অগাস্ট ২০২১, রবিবার |



kidarkar

টেকসই প্রতিষ্ঠানের মর্যাদা পেল ১০ ব্যাংক

শেয়ারবাজার রিপোর্ট: বেসরকারি খাতের ১০ ব্যাংক এবং পাঁচ আর্থিক প্রতিষ্ঠানকে ‘টেকসই প্রতিষ্ঠানের’ মর্যাদা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। প্রথমবারের মতো এ রেটিং বা মান প্রকাশ করেছে কেন্দ্রীয় ব্যাংক।

মূলত ‘টেকসই অর্থায়ন সূচক, সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম, সবুজ প্রকল্পে অর্থায়ন এবং টেকসই কোর ব্যাংকিং’ সূচকের ওপর ভিত্তি করে এই মান যাচাই করা হয়েছে। শুধু চারটি সূচকের ওপর ভিত্তি করে ব্যাংকগুলোর রেটিং নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক বলছে, ২০২০ সালে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম এবং তাদের পাঠানো তথ্য ও কেন্দ্রীয় ব্যাংকের তথ্যের ওপর ভিত্তি করে রেটিং করা হয়েছে। পাশাপাশি বিবেচনায় নেয়া হয়েছে ঋণের মান, মূলধন পরিস্থিতি ও এজেন্ট ব্যাংকিং কার্যক্রমকে।

বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স বিভাগ যে টেকসই ব্যাংকের নাম প্রকাশ করেছে সেগুলো- আল-আরাফাহ ইসলামী ব্যাংক, ব্যাংক এশিয়া, ব্র্যাক ব্যাংক, ডাচ্-বাংলা, এক্সিম ব্যাংক, ইসলামী ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, প্রাইম ব্যাংক, দি সিটি ব্যাংক ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক।

অন্যদিকে আর্থিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে হজ ফাইন্যান্স, আইডিএলসি ফাইন্যান্স, আইপিডিসি ফাইন্যান্স, সৌদি-বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড অ্যাগ্রিকালচার ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেড এবং ইউনাইটেড ফাইন্যান্স লিমিটেড।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.