আজ: বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২ইং, ৩রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ, ১৮ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ অগাস্ট ২০২১, রবিবার |



kidarkar

আফগান প্রেসিডেন্টের পদত্যাগ, তালেবানদের হাতে ক্ষমতা হস্তান্তর শুরু

আন্তর্জাতিক ডেস্ক: তালেবান যোদ্ধারা কাবুলে প্রবেশ করতেই পদত্যাগ করলেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। এখন তালেবানের হাতে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

তুরস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবাহ জানিয়েছে, ইতিমধ্যে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করেছে তালেবান।

দীর্ঘ ২০ বছরের প্রস্তুতি, সংগে আমেরিকার দেওয়া অত্যাধুনিক অস্ত্র-শস্ত্রে প্রশিক্ষিত বাহিনী। তারপরেও তালেবানকে রুখতে পারলো না আশরাফ ঘানি সরকার। যুক্তরাষ্ট্রের সব সেনা প্রত্যাহারের আগেই আফগানিস্তানের ক্ষমতা দখল করে নেওয়ার দ্বারপ্রান্তে তালেবান।

এর আগে চারদিক থেকে ঘিরে কাবুলে প্রবেশ করতে শুরু করেন তালেবান যোদ্ধারা। কোনো উপায় না দেখে তালেবানের সংগে সমঝোতা করতে বাধ্য হয় আফগান সরকার। রাজধানীতে কোনো ধরণের হামলা হবে না- এই শর্তে ক্ষমতা ছাড়তে রাজি হন প্রেসিডেন্ট।

এই মুহূর্তে প্রেসিডেন্টের বাসভবনে রয়েছেন তালেবানের শীর্ষ নেতা মোল্লা আবদুল গনি বারাদর। সেখানে কাতার এবং আমেরিকার কূটনীতিকরও রয়েছেন।

আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, কাবুলে হামলা হবে না, এই শর্তে তালেবানের সংগে সমঝোতা হয়েছে। আফগান বাহিনী এবং স্পেশাল ফোর্সকে আইনশৃঙ্খলা বজায় রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে আফগানিস্তান ইস্যুতে জরুরি বৈঠক ডেকেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। রাশিয়ার দাবি, আফগানিস্তানের সাম্প্রতিক পুরো ঘটনাই পরিকল্পিত।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.