আজ: বুধবার, ২৬ জানুয়ারী ২০২২ইং, ১২ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ অগাস্ট ২০২১, মঙ্গলবার |



kidarkar

অতীতের যেকোনো সময়ের তুলনায় পুঁজিবাজার এখন স্বচ্ছ- কমিশনার মো. আব্দুল হালিম

শেয়ারবাজার রিপোর্ট: দেশের পুঁজিবাজার এখন অতীতের যেকোনো সময়ের তুলনায় সচ্ছ ও গতিশীল বলে উল্লেখ্য করেছেন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার মো. আব্দুল হালিম।

সোমবার (১৬ আগস্ট) সন্ধ্যায় রাজধানীর নিকুঞ্জে ডিএসই টাওয়ারের মাল্টিপারপাস হলে ‘অনলাইন রিস্ক বেইসড ক্যাপিটাল অ্যাডিকোয়াসি রিপোর্টিং সফটওয়্যার’এর উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, দেশের পুঁজিবাজারে বিনিয়োগকারিদের বিনিয়োগকৃত অর্থকে নিরাপদ ও ঝুঁকিমুক্ত রাখতে সব ধরনের সহায়তা করতে দৃঢ প্রতিজ্ঞ।

তথ্য ও প্রযুক্তির সহায়তায় আগামীতে এ বাজারে আরও নতুন নতুন সেবা উদ্ভাবনের মাধ্যমে পুঁজিবাজারকে শতভাগ ডিজিটালাইজেশনের আওতায় আনার প্রক্রিয়া চলছে। এসব সেবা উদ্ভাবন ও বাস্তবায়নে তথা বিনিয়োগকারিদের বিনিয়োগকৃত অর্থকে নিরাপদ ও সুরক্ষিত রাখতে স্টক এক্সচেঞ্জসহ সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানসমূহকে যেকোনো ধরনের সহায়তা করবে বিএসইসি।

দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চিটাগাং স্টক এক্সচেঞ্জ (সিএসই) –এ একযোগে এ সফটওয়্যারটির উদ্বোধন করা হয়।

আব্দুল হালিম বলেন, পুঁজিবাজারে বিনিয়োগকারিদের সুরক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। অতীতে বিচ্ছিন্নভাবে দু/একটি হাউজের কার্যক্রম বাজারে কিছুটা বিতর্কের সৃষ্টি করলেও ভবিষ্যতে যেনো এ ধরনের ঘটনার পূনরাবৃত্তি না হয়- সেদিকে সর্বোচ্চ খেয়াল রাখতে হবে। ডিএসই ও সিএসইকে বিভিন্ন সিমটম পর্যবেক্ষনের মাধ্যমে আগে থেকেই ব্যবস্থা গ্রহণ করতে হবে।

তিনি বলেন, আমাদের শুধু নতুন নতুন সফটওয়্যার তৈরি করলেই হবে না। এসব সফটওয়্যার ব্যবহার সম্পর্কে নিজেদের কর্মী ও বিনিয়োগকারীদের প্রশিক্ষণ দিতে হবে। এসব সফটওয়্যার কতটা সহজভাবে সাধারণ মানুষ ব্যবহার করতে পারে –সেদিকেও সজাগ দৃষ্টি দিতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিএসইসির কর্মকর্তাবৃন্দ, ডিএসই ও সিএসইর পরিচালনা পর্ষদ সদস্য, ব্যবস্থাপনা পরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জানা গেছে, এ সফটওয়্যারের মাধ্যমে ডিএসইর সদস্যভুক্ত ব্রোকারেজ হাউজ বা ট্রেক হোল্ডারদের রিস্ক বেইসড সংক্রান্ত যাবতীয় তথ্য সংরক্ষণ করে রাখা হবে। এতে ব্রোকারেজ হাউজগুলোর আর্থিক প্রতিবেদন যাচাই-বাছাইসহ অন্যান্য কার্যক্রম সম্পন্ন করা সহজতর হবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.