আজ: শনিবার, ২৯ জানুয়ারী ২০২২ইং, ১৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ অগাস্ট ২০২১, মঙ্গলবার |



kidarkar

অনলাইন ভ্যাটে টানা ১১ বার শীর্ষে কুমিল্লা কাস্টমস

শেয়ারবাজার ডেস্ক: অনলাইন মূল্য সংযোজন কর (ভ্যাট/মূসক) রিটার্ন দাখিলে টানা ১১ মাস শীর্ষ স্থান নিজেদের দখলে রেখেছে কুমিল্লা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আওতাধীন ১২টি ভ্যাট কমিশনারেটের মধ্যে গত বছরের আগস্ট থেকে এবছরের জুন পর্যন্ত টানা ১১ মাস প্রথম স্থান ধরে রাখল কুমিল্লা কাস্টমস।

চলতি বছরের জুন মাসে ওই অফিসের আওতায় অনলাইনে রিটার্ন জমা হয়েছে জুন মাসের ৯৫ দশমিক ৩৭ শতাংশ। জুন মাসে কুমিল্লা কাস্টমসের অধীনে মোট ১০ হাজার ১১৫ জন ব্যবসায়ী করদাতা অনলাইনে ভ্যাট রিটার্ন দাখিল করেন। যেখানে বর্তমানে এনবিআরের মোট অনলাইন রিটার্ন জমার হার প্রায় ৪২ দশমিক ৪৮ শতাংশ।

মঙ্গলবার (১৭ আগস্ট) এক সংবাদ বিবৃতিতে এসব তথ্য জানানো হয়েছে।

এ বিষয়ে কুমিল্লা কাস্টমস এক্সাইজ ও ভ্যাটের কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী বলেন, নানা বৈরিতার মধ্যে টিমকে কাজ করতে হয়েছে। অনলাইনে ভ্যাট রিটার্ন জমাদানের সময় সার্ভারে ক্রটি ও বিদ্যুৎ ভোগান্তির মতো সমস্যায় পড়তে হয়েছে। ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠানের লোকজন অফিসে এসে ম্যানুয়াল রিটার্ন পেপার জমাদান করতে পারছিলেন না। নানা সীমাবদ্ধতা সত্ত্বেও কাজ থেকে থাকেনি। তাদের অক্লান্ত পরিশ্রমে কুমিল্লা ভ্যাট অন্যান্য মাসের মতো জুলাই মাসেও অনলাইন ভ্যাট রিটার্ন জমা করেছে।

তিনি আরও বলেন, করোনার মধ্যেও গত অর্থবছর শেষ করে ইতিহাসের সেরা ৩ হাজার ২২৫ কোটি টাকার রাজস্ব আদায় করে কুমিল্লা কাস্টমস। এর আগে ২০১৮-১৯ এ সর্বোচ্চ ২ হাজার ৯৭৪ কোটি টাকা আদায় হয়েছিল।

২০২০ সালের জুলাইয়ে কুমিল্লা কাস্টমসের অধীনে ভ্যাট রিটার্ন দাখিলের হার ছিল মাত্র ৫১ শতাংশ। পরবর্তীতে কমিশনারেটের ছয়টি জেলায় নানা তদারকির পর থেকে অনলাইনে ভ্যাট রিটার্ন দাখিলের হার বৃদ্ধি পায়। ‘আলোকিত কাস্টমস, আলোকিত দেশ’ ও ‘অতিক্রম নয় ব্যতিক্রম’ শ্লোগানে উদ্বুদ্ধ হয়ে অর্থবছরের প্রথম থেকে কাজ করছে কুমিল্লা কাস্টমস টিম।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.