আজ: বুধবার, ১৭ অগাস্ট ২০২২ইং, ২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ অগাস্ট ২০২১, সোমবার |



kidarkar

দুবাই ও যুক্তরাষ্ট্রের পর এবার সুইজারল্যান্ডে বিএসইসির `রোড শো’

শেয়ারবাজার রিপোর্ট: দুবাই ও যুক্তরাষ্ট্রে ‘রোড শো’ এর সাফল্যের ধারাবাহিকতায় এবার সুইজারল্যান্ডে দুইদিন ব্যাপী ‘রোড শো’ আয়োজন করতে যাচ্ছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সুইজারল্যান্ডের জুরিখে ২০ সেপ্টেম্বর ও জেনেভায় ২২ সেপ্টেম্বর এই রোড শো হবে বলে জানা গেছে।

সূত্র জানায়, দু্ই দিন ব্যাপি এই ‘রোড শোতে’ বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বে অংশ নেবেন কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ, নির্বাহী পরিচালক মোহাম্মদ সাইফুর রহমান ও মো. মাহবুবুল আলম, পরিচালক মাহমুদুল হক ও উপ-পরিচালক মোহাম্মদ রাশিদুল আলম।

আন্তর্জাতিক অঙ্গনে দেশের শেয়ারবাজারের ব্যাপ্তি এবং বিদেশি বিনিয়োগ বাড়াতে এমন উদ্যোগ নিয়েছে বিএসইসি। সুইজারল্যান্ডে রোড শো সফলভাবে সম্পন্ন করার পর রাশিয়া, লন্ডন, রোম, টরেন্টো, হংকং, নিউইয়র্ক, সিঙ্গাপুর, টোকিও, মালয়েশিয়াসহ বিভিন্ন উন্নত শহরে ভবিষ্যতে এমন আরও আয়োজনের পরিকল্পনা রয়েছে বলে জানা গেছে ।

তথ্যমতে, রোড শো’তে সুইজারল্যান্ডে বিভিন্ন প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি বিনিয়োগকারী এবং স্টেকহোল্ডারদের কাছে শেয়ারবাজারসহ সার্বিক অর্থনীতির বর্তমান পরিস্থিতি, বিনিয়োগ সুযোগ-সুবিধা এবং বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। এবারের আয়োজনে দেশের শেয়ারবাজারে বিনিয়োগে আগ্রহী করে তুলতে কিছু বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হবে। প্রবাসীদের কাছে শেয়ার বাজারে সরাসরি বিনিয়োগের কৌশল ও সার্বিক নিরাপত্তার বিষয় তুলে ধরা হবে।

এবারের ‘রোড শো’ বিষয়ে বিএসইসির ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স ডিপার্টমেন্টের নির্বাহী পরিচালক মো. মাহবুবুর রহমান জানান, করোনা পরিস্থিতির মধ্যেও বাংলাদেশের শেয়ারবাজার ভাল অবস্থানে রয়েছে। ইতোমধ্যে দেশের শেয়ারবাজার রিটার্নের দিক থেকে কয়েকবার বিশ্বসেরা হিসেবে স্বীকৃতি পেয়েছে। দেশের শেয়ারবাজারের এসব অর্জনসহ দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়ন পরিস্থিতি সুইজারল্যান্ডের বিভিন্ন প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি বিনিয়োগকারী এবং স্টেকহোল্ডারদের কাছে রোড শোতে তুলে ধরা হবে।

জানা গেছে, সুইজারল্যান্ডে অবস্থান করা সম্পদশালী বাংলাদেশিদের প্রচুর অলস অর্থ রয়েছে। কিন্তু তারা বিনিয়োগ করার মতো কোনো উপযুক্ত জায়গা খুঁজে পান না। যথাযথ পরামর্শ-সহায়তা দিলে প্রবাসীদের সুনিশ্চিত বিনিয়োগের পরিবেশ তৈরি হবে। তাদের সঞ্চিত অর্থ শেয়ারবাজারে বিনিয়োগের মাধ্যমে দেশের শিল্পায়নে কাজে লাগানোর সুযোগ রয়েছে। সুইজারল্যান্ডে অবস্থানরত বিনিয়োগকারীদের বিনিয়োগের সুযোগ করে দিতে আরও ডিজিটাল বুথ চালু করার চিন্তা ভাবনা করছে বিএসইসি। এতে প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীরা সরাসরি শেয়ারবাজারে বিনিয়োগের সুযোগ পাবেন।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.