আজ: সোমবার, ০৮ অগাস্ট ২০২২ইং, ২৪শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৮ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২৪ অগাস্ট ২০২১, মঙ্গলবার |



kidarkar

অস্বাভাবিক দর বাড়ায় ২০ কোম্পানির দিকে সন্দেহের তীর

শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত ২০ কোম্পানির অস্বাভাবিক শেয়ার দর বাড়ার পেছনে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই। কোম্পানিগুলোর শেয়ারে অস্বাভাবিক দর বাড়ার কারণ ডিএসই জানতে চাইলে কোম্পানিগুলো এমনটিই জানায় ডিএসইকে। আর কোন কারণ ছাড়া অস্বাভাবিকহারে এসব কোম্পানির শেয়ার দর বাড়াকে সন্দেহজনক বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

তাদের মতে, বাজারের ঊর্ধ্বমুখী প্রবণতার সাথে লোকসানি ও দুর্বল কোম্পানিগুলোর দর বাড়া বিনিয়োগকারীদের জন্য ঝুঁকির কারণ। তাই, শুধু দর বাড়ার কারণ জানতে নোটিশ দিয়েই স্টক এক্সচেঞ্জগুলোকে চুপ থাকলে হবে না। অতিদ্রুত অস্বাভাবিক দর বাড়া কোম্পানিগুলোর বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করা জরুরি।

জানা যায়, ডিএসইর তদন্তে গত কয়েক মাস ধরে কারণ ছাড়া দর বৃদ্ধি পাওয়া দূর্বল কোম্পানি বেড়িয়ে আসছে। এরই ধারাবাহিকতায় চলতি মাসে (২৪ আগস্ট পর্যন্ত) পাওয়া গেছে এমন ২০টি কোম্পানি।

কোম্পানিগুলো হচ্ছে- পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ, মেঘনা কনডেন্স মিল্ক, রিং শাইন টেক্সটাইল, ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, মেট্রো স্পিনিং, আনলিমা ইয়ার্ন ডাইং, শ্যামপুর সুগার মিলস, সিভিও পেট্রোকেমিক্যাল, স্টাইলক্রাফট, এইচআর টেক্সটাইল, মিথুন নিটিং, মেট্রো স্পিনিংসাফকো স্পিনিং, বিচ হ্যাচারি, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স, মিরাকল ইন্ডাস্ট্রিজ, জেমিনি সী ফুড, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস ও একটিভ ফাইন কেমিক্যালস।

কোম্পানিগুলোর মধ্যে- আজ (২৪ আগস্ট) দর বাড়ার কারণ নাই বলে জানিয়েছে মিথুন নিটিং ও মেট্রো স্পিনিং। ২২ আগস্ট দর বৃদ্ধির কোন কারন নেই বলে জানিয়েছে পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ, মেঘনা কনডেন্স মিল্ক, রিং শাইন টেক্সটাইল, ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, মেট্রো স্পিনিং ও আনলিমা ইয়ার্ন ডাইং কর্তৃপক্ষ। এর আগে ১৮ আগস্ট শ্যামপুর সুগার মিলস, সিভিও পেট্রোকেমিক্যাল, স্টাইলক্রাফট ও এইচআর টেক্সটাইল, ১৬ আগস্ট সাফকো স্পিনিং, বিচ হ্যাচারি ও ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স, ১১ আগস্ট মিরাকল ইন্ডাস্ট্রিজ, ৯ আগস্ট জেমিনি সী ফুড, ২ আগস্ট সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস ও একটিভ ফাইন কেমিক্যালসের পক্ষ থেকে দর বাড়ার কারন নেই বলে জানানো হয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.