আজ: শুক্রবার, ১২ অগাস্ট ২০২২ইং, ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১২ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ অগাস্ট ২০২১, বুধবার |



kidarkar

পু্ঁজিবাজারের ২ কোম্পানির আধুনিকায়নের ঘোষণা

শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের তমিজউদ্দিন টেক্সটাইল মিলস লিমিটেড ও জ্বালানি-বিদ্যুৎ খাতের লুব রেফ (বাংলাদেশ) লিমিটেড তাদের কোম্পানি আধুনিকায়নের ঘোষণা দিয়েছে।

এর মধ্যে লুব রেফ (বাংলাদেশ) লিমিটেড ২০২১ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়েছে। আর জেড ক্যাটাগরির তমিজউদ্দিন ১৯৯২ সাল থেকে তালিকাভুক্ত আছে পুঁজিবাজারে।

বুধবার ডিএসই ওয়েবসাইটে দেয়া তথ্যে বলা হয়েছে, তমিজউদ্দিন টেক্সটাইলের পরিচালনা পর্ষদ কোম্পানি সম্প্রসারণ ও আধুনিকায়নে (বিএমআরই) বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য ব্যয় ধরা হয়েছে ৫০ কোটি টাকা, যা কোম্পানির নিজস্ব তহবিল ও ব্যাংক লোন থেকে অর্থায়ন করা হবে।

এর ফলে কোম্পানিটি আগের তুলনায় লাভজনক হবে বলে জানানো হয়েছে। সেই সঙ্গে কোম্পানির উৎপাদিত সুতার গুণগত মান, উৎপাদন ক্ষমতা ও দক্ষতা আরও বৃদ্ধি পাবে।

কোম্পানিটি বিএমআরইর জন্য চীন, জাপান এবং ইউরোপ থেকে অত্যাধুনিক স্পিনিং উৎপাদন সুবিধাসহ বেশির ভাগ যন্ত্রপাতি প্রতিস্থাপন করবে।

লুব রেফ (বাংলাদেশ) লিমিটেড তাদের কোম্পানি আধুনিকায়নে প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে উত্তলন করা টাকা ব্যয়ের সিদ্ধান্ত নিয়েছে। সরকারের বর্তমান জ্বালানি নীতি অনুযায়ী আলাদা জায়গায় পুনশোধনাগার প্লান্ট স্থাপনের নির্দেশনা অনুযায়ী কোম্পানিটির নিজস্ব জমিতে তা স্থাপন করা হবে।

প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ প্রথমবারের মতো বেস অয়েল ম্যানুফ্যাকচারে বিশ্ব মানচিত্রে জায়গা করে নেবে।

প্রকল্পটি ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংকের পুনঅর্থায়ন প্রকল্পের একটি গ্রিন ট্রান্সমিশন ফান্ড প্রকল্প হিসেবে শ্রেণিবদ্ধ করা হয়েছে। আলাদা স্থানে স্থানান্তরের ফলে কোম্পানির উৎপাদন ক্ষমতা অনেকাংশে বৃদ্ধি পাবে এবং অতিরিক্ত রাজস্ব আয়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) বাড়াতে সাহায্য করবে।

কোম্পানির পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে তা বাস্তবায়ন করা হবে। এটি বাস্তবায়ন হলে কোম্পানির শিপ বার্থিং ফ্যাসিলিটি থেকে রাজস্ব আয় বাড়াবে। এর সঙ্গে থাকা বার্থ অপারেটিং জেটি থেকেও অতিরিক্ত রাজস্ব আয়ের সম্ভাবনা তৈরি হবে।

প্রকল্পের সঙ্গে থাকবে একটি ট্যাঙ্ক টার্মিনাল, যা ভাড়ার মাধ্যমেও অতিরিক্ত আয় আসবে কোম্পানির। এজন্য কোম্পানিটি বিশেষ সাধারণ সভার আহ্বান করেছে। যার তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২০ অক্টোবর। রেকর্ড ডেট রাখা হয়েছে ১৫ সেপ্টেম্বর।

১ টি মতামত “পু্ঁজিবাজারের ২ কোম্পানির আধুনিকায়নের ঘোষণা”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.