আজ: শুক্রবার, ১২ অগাস্ট ২০২২ইং, ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১২ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ অগাস্ট ২০২১, বৃহস্পতিবার |



kidarkar

`কালেকশন ও রিকনসিলেসন’ প্রক্রিয়া স্বয়ংক্রিয় করবে লংকাবাংলা সিকিউরিটিজ

শেয়ারবাজার ডেস্ক: বিনিয়োগকারীদের ‘অর্থ কালেকশন ও রিকনসিলেসন’ প্রক্রিয়া স্বয়ংক্রিয় করার লক্ষ্যে সম্প্রতি লংকা বাংলা সিকিউরিটিজ (এলবিএসএল), স্ট্যান্ডার্ড চার্টার্ড এর সাথে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে।

লংকা বাংলা সিকিউরিটিজ এমন একটি এন্ড-টু-এন্ড সমাধান খুঁজছিল যাতে বিনিয়োগকারীদের কাছ থেকে ডিজিটাল কালেকশন নিশ্চিত করার পাশাপাশি সকল কার্যাবলীর একটি তাৎক্ষণিক নোটিফিকেশন পাওয়াও সম্ভব হয়। এছাড়া প্রতিষ্ঠানটি এমন একটি রিপোর্টিং ব্যবস্থা চেয়েছিল যা এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং (ইআরপি) সিস্টেমে কোনো প্রকার ম্যানুয়াল হস্তক্ষেপ ছাড়াই পরিচালিত হবে। এমন স্বয়ংক্রিয় রিকনসিলেসন প্রক্রিয়া অপারেশনাল ঝুঁকি কমাতে এবং ডাটা সিকিউরিটি বাড়াতে সহায়তা করবে।

স্ট্যান্ডার্ড চার্টার্ড, এলবিএসএলকে একটি ‘ভার্চুয়াল একাউন্ট ফর কালেকশন’ সল্যুশন প্রদান করে যেখানে প্রতিটি বিনিয়োগকারীর একটি স্বতন্ত্র ভার্চুয়াল অ্যাকাউন্ট থাকবে। এই একাউন্টের মাধ্যমে বিনিয়োগকারীরা বিইএফটিএন, আরটিজিএস, আইবিএফটি (এনপিএসবি) এর মতো ডিজিটাল চ্যানেল ব্যবহার করে নির্বিঘ্নে তাদের নিজ নিজ ব্যাংকের অনলাইন পোর্টাল থেকে এলবিএসএল–এ পেমেন্ট করতে পারবে। প্রয়োজনে বিনিয়োগকারীরা বিভিন্ন এটিএম বুথে অবস্থিত রিয়েল টাইম ক্যাশ রিসাইক্লার মেশিনের (সিআরএম) মাধ্যমে নগদে অথবা তাদের ভার্চুয়াল অ্যাকাউন্ট ব্যবহার করে চেক মারফতও পেমেন্ট করতে পারবে। রিকনসিলেসন প্রক্রিয়ার উদ্দেশ্যে প্রয়োজনীয় আমানতকারীর তথ্য সময়মতো প্রাপ্তির লক্ষ্যে এই ভার্চুয়াল অ্যাকাউন্টসমূহ লংকা বাংলা’র বিদ্যমান এসসিবি-এর ব্যাংক অ্যাকাউন্ট নম্বরে ট্যাগ করা রয়েছে। এই ভার্চুয়াল অ্যাকাউন্টের ব্যবহার তাদের ইআরপি সিস্টেমের মধ্যে স্বয়ংক্রিয় রিকনসিলেসন প্রক্রিয়ার সাফল্যের হারকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করে।

স্ট্যান্ডার্ড চার্টার্ড এলবিএসএল এর ইআরপি সিস্টেমের সাথে হোস্ট টু হোস্ট (এইচটুএইচ) সংযোগ প্রদান করেছে। এই সংযোগের মাধ্যমে এলবিএসএল তার ইআরপি সিস্টেমে সমস্ত প্রয়োজনীয় এমআইএস রিপোর্ট সরাসরি স্ট্যান্ডার্ড চার্টার্ড অনলাইন ব্যাংকিং প্লাটফর্ম স্ট্রেইট টু ব্যাংক (এসটুবি) থেকে পেতে সক্ষম। এটি এলবিএসএল এর পক্ষ থেকে যেকোন প্রকার ম্যানুয়াল হস্তক্ষেপের এবং একাধিক সিস্টেমে অ্যাক্সেস করার প্রয়োজনীয়তা দূর করে। সমস্ত ব্যাংকিং তথ্যাবলী স্বয়ংক্রিয়ভাবে এলবিএসএল এর ইআরপি সিস্টেমে সংযুক্ত রয়েছে।

হোস্ট টু হোস্ট কানেক্টিভিটি’র মাধ্যমে এসসিবি’র ভার্চুয়াল একাউন্ট ফর কালেকশন সল্যুশন ব্যবহার করে এলবিএসএল বর্তমানে তার ক্লায়েন্টদের (স্টক মার্কেটে বিনিয়োগকারীদের) যে কোনো মোডে পেমেন্টের বিস্তারিত তথ্য পেয়ে স্বয়ংক্রিয়ভাবেই তা অবিলম্বে রিকনসিলেসন করতে সক্ষম। এই সল্যুশনটি এলবিএসএল-এর ব্যবসা প্রক্রিয়ায় উল্লেখযোগ্য কার্যকারিতা প্রদান করেছে যা তাদের ক্লায়েন্ট সার্ভিসিং-এর সময় ও অপারেশনাল ঝুঁকি হ্রাস করে এবং উন্নত ডাটা সিকিউরিটি প্রদান করে।

লংকা বাংলা সিকিউরিটিজ লিঃ-এর প্রধান নির্বাহী কর্মকর্তা ও পরিচালক খন্দকার সাফফাত রেজা বলেন, “লংকা বাংলা সিকিউরিটিজ দেশের মূলধনী বাজারে অগ্রদূত ও বিভিন্ন উদ্ভাবনী ও সহায়ক প্রযুক্তি ব্যবহারকারীদের মধ্যে প্রথম সারিতে অবস্থানরতদের মধ্যে অন্যতম। এর উদ্দেশ্য হচ্ছে আমাদের গুরুত্বপূর্ণ গ্রাহকদের প্রয়োজন মেটানো ও বিনিয়োগকারীদের একটি ভালো অভিজ্ঞতা প্রদান। ২০১৩ সাল থেকে সম্মানিত বিনিয়োগকারীদের চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সরাসরি বাজার প্রবেশাধিকার (ডিএমএ) দিতে লংকা বাংলা সিকিউরিটিজ বাংলাদেশে প্রথম ব্রোকার হোস্টেড অর্ডার ম্যানেজমেন্ট ব্যবস্থা (ওএমএস) চালু করে। এর পরপরই ঢাকা স্টক এক্সচেঞ্জও তার ম্যাচিং ইঞ্জিন ন্যাসডাক-এর সাথে অ্যাপ্লিকেশন প্রোগ্রাম ইন্টারফেস (এপিআই) এর সংযুক্তির কাজ হতে নেয় যার মাধ্যমে বাজার সম্প্রসারণ ও বিশ্বের যেকোন প্রান্ত থেকে বিনিয়োগকারীরা ‘জিরো টাচ ট্রেডিং’ সুবিধার মাধমে বাজারে বিনিয়োগ করতে সক্ষম হবেন। স্ট্যান্ডার্ড চার্টার্ড এর ভার্চুয়াল অ্যাকাউন্ট ও হোস্ট টু হোস্ট সমন্বয়ের সহায়তায় লংকা বাংলা সিকিউরিটিজ-এর গ্রাহকরা এখন সহজেই ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে ডিজিটাল উপায়ে বিনিয়োগ করতে পারবেন যাতে আমরাও দৈনন্দিন বাধাগুলো মেটাতে পারবো যা আমাদের দক্ষতা ও গ্রাহক সেবায়ও প্রভাব ফেলবে ।”

স্ট্যান্ডার্ড চার্টার্ড এর ব্যবস্থাপনা পরিচালক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের প্রধান মোঃ আলমগীর মোর্শেদ বলেন, “স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশে ব্যাংকিং উদ্ভাবনের অগ্রদূত যার মধ্যে দেশে প্রথম ক্রেডিট কার্ড প্রবর্তন থেকে শুরু করে প্রথম লেটার অব ক্রেডিট ইস্যু এবং এরই ধারাবাহিকতায় ভার্চুয়াল অ্যাকাউন্ট ও এইচটুএইচ-এর সমন্বয়ে গড়া আমাদের সমাধানগুলো ব্রোকারেজ হাউজ, আর্থিক ও কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর জন্য কালেকশন প্রক্রিয়ার ডিজিটাইজেশন ও স্বয়ংক্রিয় রিকনসিলেসনের পথ সুগম করেছে। লংকা বাংলা সিকিউরিটিজ-এর সাথে অংশীদার হতে পেরে আমরা গর্বিত যাঁরা কিনা নিজেদের কালেকশন প্রক্রিয়ায় দক্ষতা বৃদ্ধিতে অটোমেশন প্রবর্তনের ক্ষেত্রে মূলধনী বাজার শ্রেণিতে উদ্ভাবন অবলম্বনকারীদের মধ্যে প্রথম সারিতে অবস্থান করছে।”

স্ট্যান্ডার্ড চার্টার্ড অনলাইন সক্ষমতার দ্বারা গ্রাহকদের সর্বাধুনিক ব্যাংকিং সেবা ও কাস্টমাইজেড সমাধানের মাধ্যমে ক্যাশ ম্যানেজমেন্ট প্রয়োজনীয় সহযোগিতা দিয়ে থাকে। এতে স্ট্যান্ডার্ড চার্টার্ড এর স্ট্রেইট টু ব্যাংক-এর মতো আন্তর্জাতিক পদকপ্রাপ্ত ডিজিটাল প্লাটফর্ম ব্যবহৃত হয় যা এসসিবি’র আন্তর্জাতিক স্ট্যান্ডার্ড এইচটুএইচ, সুইফটনেট বা এপিআই-এর সক্ষমতাকে পুঁজি করে গ্রাহকদের ইআরপি ব্যবস্থায় রিকনসিলেসন করে।

১ টি মতামত “`কালেকশন ও রিকনসিলেসন’ প্রক্রিয়া স্বয়ংক্রিয় করবে লংকাবাংলা সিকিউরিটিজ”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.