আজ: বৃহস্পতিবার, ২৬ মে ২০২২ইং, ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৩শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ সেপ্টেম্বর ২০২১, বৃহস্পতিবার |



kidarkar

নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সদস্য হলো বাংলাদেশ

শেয়ারবাজার ডেস্ক: ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকার সমম্বয়ে গঠিত ব্রিকস (BRICS) জোটের নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সদস্য হিসেবে বাংলাদেশকে যোগদানের অনুমোদন দেওয়া হয়েছে। গত ২০ আগস্ট অনুষ্ঠিত বোর্ড অব গভর্নরসের সভায় এ অনুমোদন দেওয়া হয়। এর মধ্য দিয়ে ২০১৫ সালে গঠিত এই বহুজাতিক ব্যাংকে বাংলাদেশের অনুষ্ঠানিক যোগদানের বিষয়টি নিশ্চিত হলো।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ইতোমধ্যেই ব্যাংকটিতে যোগদানের বিষয়টি প্রধানমন্ত্রী অনুমোদন করেছেন। নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সঙ্গে গত ১৫ জুলাই অর্থনৈতিক সম্পর্ক বিভাগের আলোচনা হয়। ওই আলোচনার ধারাবাহিকতায় ব্যাংকটির সর্বোচ্চ পর্যায় থেকে বাংলাদেশের যোগদানের বিষয়টি অনুমোদন করা হয়। বাংলাদেশ ছাড়াও উরুগুয়ে এবং সংযুক্ত আরব আমিরাত ব্যাংকটির সদস্যপদ লাভ করেছে। উল্লেখ্য, এবারই প্রথম ব্রিকস সদস্য রাষ্ট্রগুলোর বাইরের কোনো রাষ্ট্রকে ব্যাংকটিতে যোগদানের অনুমোদন দেওয়া হলো।

অর্থমন্ত্রী জনাব আ হ ম মুস্তফা কামাল এমপি বলেন, ‘নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে বাংলাদেশের যোগদান উন্নয়ন সহযোগিতার ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচন করবে।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প ২০৪১ এবং অন্যান্য উন্নয়ন পরিকল্পনার লক্ষ্য অর্জনে প্রয়োজনীয় বৈদেশিক সহায়তা লাভের ক্ষেত্রে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বঙ্গব্ন্ধুর সোনার বাংলা গড়ার প্রত্যয় জানিয়ে তিনি নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে সদস্য হিসাবে যোগাদান সংক্রান্ত বাকি আনুষ্ঠানিকতা দ্রুত সম্পন্ন করার ওপর জোর দেন।

বাংলাদেশের যোগদান নিশ্চিত হওয়া উপলক্ষে ব্যাংকটির প্রেসিডেন্ট মার্কোস ট্রয়ে বিশেষ শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন। স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে অভিনন্দন জানিয়ে বাংলাদেশ এবং নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের মধ্যে সহযোগিতার যে সেতুবন্ধন রচিত হতে যাচ্ছে তা সমৃদ্ধির পথে বাংলাদেশের দুর্বার যাত্রাকে আরও শক্তিশালী করবে বলে আশাবাদ ব্যক্ত করেন ট্রয়ে।

উল্লেখ্য, প্রতিষ্ঠালগ্ন থেকে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক সদস্য রাষ্ট্রগুলোর ভৌত ও সামাজিক অবকাঠামো এবং নগর উন্নয়ন সংক্রান্ত ৮০টি বিভিন্ন প্রকল্পে প্রায় ৩০ বিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা দিয়েছে। উদীয়মান বাজার অর্থনীতির কাতারে উন্নীত হতে নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সহায়তা বাংলাদেশে বিশেষ ভূমিকা রাখবে এবং টেকসই উন্নয়নে সহায়ক হবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.