আজ: রবিবার, ২৯ মে ২০২২ইং, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৬শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার |



kidarkar

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পক্ষে মত দিয়েছে পরামর্শক কমিটি

শেয়ারবাজার ডেস্ক: শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পক্ষে কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি মত দিয়েছে বলে জানিয়েছেন কমিটির সভাপতি ও বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ শহীদুল্লাহ।

শুক্রবার (৩ সেপ্টেম্বর) তিনি জানান, কারিগরি কমিটি মতামত দিয়েছে, আমরা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পক্ষে।

এর আগে বৃহস্পতিবার রাতে জাতীয় কারিগরি পরামর্শক কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানেই শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে কমিটির সদস্যরা মতামত দিয়েছেন বলে জানা গেছে।

দেশে করোনা সংক্রমণ শুরু হওয়ার পর গত বছরের মার্চ থেকে দেশের সবধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি দফায় দফায় বাড়িয়ে তা সবশেষ ১১ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়েছে। এরপর আর বাড়ানোর কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, ‘বিশেষজ্ঞরা মনে করছেন, সংক্রমণের হার কমতে শুরু করেছে। আগামী দিনে আরও কমবে। ফলে ১১ সেপ্টেম্বর পর্যন্ত যে ছুটি রয়েছে তা আর বাড়ানোর প্রয়োজন পড়বে না বলে মনে করেন বিশেষজ্ঞরা। ফলে আমরা চাইলে ১২ সেপ্টেম্বর থেকে খুলে দিতে পারবো। শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হলে সঠিক মনিটরিংও নিশ্চিত করা হবে।’

শিক্ষার্থীদের টিকা দেওয়া প্রসঙ্গে দীপু মনি বলেন, ‘১৮ বছর বয়সীদের টিকা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। টিকা প্রাপ্তি সাপেক্ষে পর্যায়ক্রমে ১২ বছর বয়সী পর্যন্ত টিকার ব্যবস্থা করা হচ্ছে।’

এর আগে বৃহস্পতিবার যতো দ্রুত সম্ভব স্কুল-কলেজ খুলে দেওয়ার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একাদশ জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে সংসদ সদস্য হাসিবুর রহমান স্বপন-এর মৃত্যুতে আনা শোক প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে তিনি এই কথা জানান।

পাবলিক পরীক্ষাগুলো নেওয়া সম্ভব হবে কি না জানতে চাইলে শিক্ষামন্ত্রী জানান, নভেম্বরের মাঝে এসএসসি এবং ডিসেম্বরের শুরুতে এইচএসসি’র ঘোষণা দেওয়া হয়েছে। আশা করছি, সে অনুযায়ী বাস্তবায়ন সম্ভব হবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.