আজ: বৃহস্পতিবার, ১৯ মে ২০২২ইং, ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার |



kidarkar

বারাদারই আফগানিস্তানের নতুন সরকারপ্রধান, বলছে রয়টার্স

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানে নতুন সরকার গঠনের চূড়ান্ত প্রস্ততি নিচ্ছে তালেবান। শুক্রবার (৩ সেপ্টেম্বর) জুমার নামাজের পর নতুন মন্ত্রিসভার ঘোষণা করা হতে পারে এমনটাই ধারণা করা হচ্ছে বিভিন্ন গণমাধ্যম থেকে পাওয়া সূত্রে।

তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আব্দুল গানি বারাদারের নেতৃত্বেই গঠিত হচ্ছে আফগানিস্তানের নতুন সরকার। তালেবানের একাধিক সূত্রের বরাতে এই তথ্য নিশ্চিত করেছে বার্তা সংস্থা রয়টার্স।

জানা গেছে, তালেবানের রাজনৈতিক দফতরের প্রধান বারাদারের পাশাপাশি সংগঠনটির সহ-প্রতিষ্ঠাতা প্রয়াত মোল্লা ওমরের ছেলে মোল্লা মোহাম্মদ ইয়াকুব এবং শের মোহাম্মদ আব্বাস স্টানিকজাই থাকছেন নতুন সরকারের উচ্চ পদে।

আল জাজিরা’র প্রতিবেদনে বলা হয়েছে, বিশেষ করে নারী অধিকার ও পূর্বের শাসনকালের কঠোর নিয়ম পরিবর্তনে, দেশের অভ্যন্তীণ এবং আন্তর্জাতিক চাপের মুখে শিগগিরই নতুন সরকার ঘোষণা করতে যাচ্ছে তালেবান।

আরেকটি সূত্র জানিয়েছে, তালেবানের শীর্ষ ধর্মীয় নেতা হায়বাতুল্লাহ আখুনজাদা দেশটির ধর্মীয় বিষয়সমূহ দেখভাল করবেন এবং ইসলামী কাঠামোর মধ্যে শাসনের ওপর মনোযোগ দেবেন।

১৫ আগস্ট কাবুল নিয়ন্ত্রণে নেয় তালেবানের সশস্ত্র যোদ্ধারা। বৃহস্পতিবারও তালেবানের পক্ষ থেকে জানানো হয়, সরকার গঠনের প্রস্তুতি শেষ পর্যায়ে রয়েছে তাদের।

কে এই আব্দুল গানি বারাদার?
যুক্তরাষ্ট্রের হামলার মুখে ২০০১ সালে দেশ ছেড়ে পাকিস্তানে আশ্রয় নিয়েছিলেন আব্দুল গানি বারাদার। পাকিস্তানে সন্ত্রাসবাদের মামলায় আট বছর তাঁকে কারাভোগ করতে হয়েছিলো। ২০১৯-এ দোহায় গিয়ে তালেবানের পক্ষে আলোচনায় নেতৃত্ব নেন বারাদার। ২০২০-এর ফেব্রুয়ারিতে আমেরিকার সংগে তালেবানের পক্ষে তিনিই চুক্তি স্বাক্ষর করেন। গত ১৭ আগস্ট বিজয়ীর বেশে আফগানিস্তানে ফেরেন তিনি।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.