আজ: বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২ইং, ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই জিলহজ, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ সেপ্টেম্বর ২০২১, শনিবার |



kidarkar

লোকসান গুনলেও শেয়ার ছাড়েনি বিমার বিনিয়োগকারীরা

শেয়ারবাজার রিপোর্ট:পুঁজিবাজারের তালিকাভুক্ত ৫১টি বিমা কোম্পানির মধ্যে ৩৭টি সাধারণ বিমা এবং ১৪টি জীবন বিমা কোম্পানি। এর মধ্যে সাধারণ বিমা কোম্পানিগুলোর বেশির ভাগ কোম্পানি বিনিয়োগকারীদের গেলো সপ্তাহে লোকসান বহন করতে হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে বেশির ভাগ কোম্পানিরই শেয়ারদর কমেছে। শেয়ারদর বেড়েছে মাত্র দুইটি কোম্পানির। এতে করে এই খাতের বিনিয়োগকারীদের একটি খারাপ সপ্তাহ পার করতে হয়েছে। যা ছিলো বিয়োগকারীদের জন্য কষ্টের সপ্তাহ। লংকাবাংলা সিকিউরিটিজ সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, গেলো সপ্তাহে বিমা খাত ব্যতীত বাকি ১৯টি খাতের কোম্পানিগুলো বিনিয়োগকারীদের রিটার্ণ দিয়েছে। রিটার্ণ দিতে ব্যর্থ হয়েছে কেবল বিমা খাতের কোম্পানিগুলো। এর মধ্যে জীবন বিমা কোম্পানিগুলোর রিটার্ণে মিশ্র প্রবণতা ছিলো। গেল সপ্তাহে পুঁজিবাজারে বড় উত্থান প্রবণতায় থাকলেও সাধারণ বিমার বিনিয়োগকারীদের কপাল পুড়েছে।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, সাধারণ বিমা কোম্পানিগুলোর মধ্যে সর্বোচ্চ শেয়ার দর কমতে দেখা গেছে এশিয়া ইন্স্যুরেন্সর। কোম্পানিটির শেয়ার দর কমেছে ৯.২০ শতাংশ। আর সর্বনিন্ম শেয়ার দর কমতে দেখা গেছে তাকাফুল ইসলামিক ইন্স্যুরেন্সের। কোম্পানিটির শেয়ার দর কমেছে ০.২০ শতাংশ।

এছাড়াও সাধারণ বিমা কোম্পানিগুলোর মধ্যে যে দুই কোম্পানির শেয়ার দর বেড়েছে এর মধ্যে রয়েছে এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স এবং ইসলামি ইন্স্যুরেন্স লিমিটেড। এই দুই কোম্পানির মধ্যে সর্বোচ্চ শেয়ার দর বাড়তে দেখা গেছে ইসলামি ইন্স্যুরেন্সর। কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৩.৭০ শতাংশ। আর এশিয়া প্যাসিফিকের শেয়ার দর বাড়তে দেখা গেছে ০.০১ শতাংশ।

এদিকে, সাধারণ বিমা খাতে গেলো সপ্তাহে টার্ণওভার কমেছে ইসলামি ইন্স্যুরেন্স ব্যতীত সবগুলো কোম্পানির। এতে করে বুঝা যায় সাধারণ বিমা কোম্পানির বিনিয়োগকারীদের লোকসান হলেও শেয়ার ছেড়েছে খুব কম বিনিয়োগকারী।

বিনিয়োগকারীরা বলছেন, দ্বিতীয় প্রান্তিকে এ খাতের প্রায় সবগুলো কোম্পানিই ভালো ইপিএস দেখিয়েছে। তাই সামনে এ খাতের জন্য  সুদিন অপেক্ষা করছে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।

১ টি মতামত “লোকসান গুনলেও শেয়ার ছাড়েনি বিমার বিনিয়োগকারীরা”

  • জালাল,রাজশাহি থেকে says:

    খুবই হতাশায় দিন কাটছে।গত ৮/৭/২১ তারিখে ৬১টাকা দরে অগ্রণী ইন্সুরেন্স শেয়ার ক্রয় করে এখন পর্যন্ত কোন ভাল ফলাফল পাইনি। তাছাড়া গ্লোবাল,সেন্ট্রাল,ঢাকা ইন্সুরেন্স শেয়ার কিনে একই অবস্থা। কোন পরামর্শ পাবো কি?

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.