আজ: সোমবার, ০৪ জুলাই ২০২২ইং, ২০শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৩রা জিলহজ, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ সেপ্টেম্বর ২০২১, বুধবার |



kidarkar

সেরা করদাতার তালিকার মধ্যে পুঁজিবাজারের ১৯ কোম্পানি

শেয়ারবাজার রিপোর্ট: ২০২০-২১ অর্থবছরে করোনার সংক্রমণ সত্ত্বেও বৃহৎ করদাতা ইউনিটের কর আদায়ে প্রবৃদ্ধি হয়েছে ১৫ দশমিক ৩ শতাংশ। আর যাদের অবদানে এ প্রবৃদ্ধি, সে রকম ৩০ শীর্ষ করদাতা প্রতিষ্ঠানকে পুরস্কৃত করতে গতকাল ১৪ সেপ্টেম্বর রাজধানীর সিদ্ধেশ্বরীর স্কাইসিটি হোটেলে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বৃহৎ করদাতা ইউনিটের (এলটিইউ) সেরা করদাতা এ সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করা হয়। সম্মাননা প্রাপ্ত ৩০ কোম্পানির মধ্যে ১৯টি পুঁজিবাজারে তালিকাভুক্ত।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। এছাড়া বিশেষ অতিথি ছিলেন এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

যে ৩০ প্রতিষ্ঠানকে সম্মাননা দেওয়া হয়েছে:

বেশ কয়েকটি ক্যাটাগরিতে এই সম্মাননা দেওয়া হয়েছে। ব্যাংক খাতে পুরস্কার পেয়েছে ইসলামী ব্যাংক, বহুজাতিক স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও এইচএসবিসি, ডাচ্-বাংলা ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, ইস্টার্ণ ব্যাংক, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক, এক্সিম ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, ব্র্যাক ব্যাংক ও প্রাইম ব্যাংক। ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান শ্রেণিতে পুরস্কার পেয়েছে আইডিএলসি ফাইন্যান্স ও ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি। বিমা খাত থেকে সম্মাননা পেয়েছে আমেরিকান লাইফ ইনস্যুরেন্স কোম্পানি ও সাধারণ বীমা করপোরেশন। উৎপাদনশীল খাত থেকে শীর্ষ করদাতা সম্মাননা পেয়েছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, সেখ আকিজ উদ্দিন লিমিটেড, উত্তরা মোটরস, উত্তরা অটোমোবাইলস, পারফেক্ট টোব্যাকো কোম্পানি, নেস্‌লে বাংলাদেশ, হেলথকেয়ার বাংলাদেশ, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজ। সেবা ও অন্যান্য খাত থেকে সম্মাননা পেয়েছে গ্রামীণফোন লিমিটেড, শেভরন বাংলাদেশ ব্লক থার্টিন অ্যান্ড ফোরটিন ও এম জে এল বাংলাদেশ লিমিটেড। এর বাইরে উৎসে কর কর্তনকারী কর্তৃপক্ষ ও কোম্পানি হিসেবে সম্মাননা পেয়েছে বাংলাদেশ ব্যাংক, গ্রামীণফোন ও তিতাস গ্যাস।

উল্লেখিত কোম্পানিগুলোর মধ্যে ইসলামী ব্যাংক, ডাচ্-বাংলা ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, ইস্টার্ণ ব্যাংক, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক, এক্সিম ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, ব্র্যাক ব্যাংক ও প্রাইম ব্যাংক, আইডিএলসি ফাইন্যান্স, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, গ্রামীণফোন লিমিটেড, এম জে এল বাংলাদেশ লিমিটেড ও তিতাস গ্যাস পুঁজিবাজারে তালিকাভুক্ত।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.