আজ: বুধবার, ০৬ জুলাই ২০২২ইং, ২২শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই জিলহজ, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ সেপ্টেম্বর ২০২১, বুধবার |



kidarkar

পুঁজিবাজার: কারেকশন শেষে দারুণ উত্থান

শেয়ারবাজার রিপোর্ট: গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচকের বড় পতন হলেও আজ বুধবার বড় উত্থান হয়েছে। এদিন ডিএসইএক্স বেড়েছে ৫৬ পয়েন্ট। অবন্টিত লভ্যাংশের অর্থ জমা নিয়ে কেন্দ্রীয় ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) দুই রকম বক্তব্যে বাজারে যে চাপ তৈরি হয়েছিলো তা আপাতত কেটেছে।

এর জন্য অবশ্য ভূমিকা রেখেছে গতকাল মঙ্গলবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের দেয়া এক বক্তব্য। তিনি বলেন, বিএসইসি সে সিদ্ধান্ত দিয়েছে সরকার তার পক্ষে আছে। বিনিয়োগকারীদের মধ্যে যে ধোঁয়াশা ছিলো এই বক্তব্যে তা দূর হয়েছে। ফল সূচকের বড় উত্থান।

বুধবার সূচকের সাথে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনট দর ও টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে বেড়েছে।

দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ১৯৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫৬৮ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৬৪৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৬৫ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৭ টির, দর কমেছে ১৫৩ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৫৫ টির।

ডিএসইতে ২ হাজার ১০৪ কোটি ৭২ লাখ টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৭ কোটি ৩২ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ৯৭ কোটি ৪০ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৬৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২১ হাজার ২৪ পয়েন্টে। সিএসইতে ৩১৭টি প্রতিষ্ঠানের লেনদেন হয়েছে।

এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২৬টির দর বেড়েছে, কমেছে ১৫৯টির আর ৩২টির দর অপরিবর্তিত রয়েছে। আর লেনদেন হয়েছে ৭২ কোটি ৬০ লাখ টাকার ।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.