আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ সেপ্টেম্বর ২০২১, বুধবার |

kidarkar

স্মল ক্যাপিটাল প্লাটফর্মের সার্কিট ব্রেকার নির্ধারণ

শেয়ারবাজার ডেস্ক: স্বল্প মূলধনী কোম্পানি নিয়ে গঠিত স্মল ক্যাপিটাল প্লাটফর্মের সার্কিট ব্রেকার নির্ধারণ করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসি সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, নিয়ন্ত্রক সংস্থা এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে। তাতে বলা হয়েছে, স্মল ক্যাপিটাল প্লাটফর্মে লেনদেন করা কোম্পানির শেয়ার দর ১০০ টাকা পর্যন্ত ২০% সার্কিট ব্রেকার প্রযোজ্য হবে। অর্থাৎ ১০০ টাকার নিচে শেয়ারগুলো সর্বোচ্চ ২০% এবং সর্বনিম্ন ২০% পর্যন্ত কমতে পারবে। এছাড়া ১০০ টাকা থেকে ৩০০ টাকা পর্যন্ত শেয়ার দরের কোম্পানির সার্কিট ব্রেকার হবে ১৮.৫০ শতাংশ। ৩০০ টাকা থেকে ৫০০ টাকা পর্যন্ত শেয়ার দরের কোম্পানির সার্কিট হবে ১৭%। এছাড়া ৫০০ টাকা থেকে ১০০০ টাকা পর্যন্ত শেয়ার দরের কোম্পানির জন্য ১৫.৫০% এবং ১০০০ টাকার ওপরের শেয়ারের কোম্পানির জন্য ১৪% সার্কিট ব্রেকার প্রযোজ্য হবে।

এর আগে ১৬ সেপ্টেম্বর শেয়ারবাজারে তালিকাভূক্ত ওভার দ্যা কাউন্টার মার্কেটের (ওটিসি) ৭০ কোম্পানির মধ্যে ২৯ কোম্পানি অবসায়নের সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড কমিশন (বিএসইসি)। বাদ বাকি কোম্পানিগুলোর মধ্যে ৪১টিকে স্মল ক্যাপিটাল প্লাটফর্মে ও অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডে (এটিবি) স্থানান্তরের সিদ্ধান্ত নেয়া হয়েছে। ৪১ কোম্পানির মধ্যে ২৩টিকে স্মল ক্যাপিটাল প্লাটফর্মে স্থানান্তর করা হবে। এরমধ্যে ৭টির উৎপাদনে আছে ও ১৬টির বন্ধ রয়েছে। আর ১৮টিকে এটিবিতে পাঠানো হবে।

যেসব কোম্পানিকে অবসায়নে পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে, সেগুলো হলো- আরবি টেক্সটাইল, আজাদী প্রিন্টার্স, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ ডায়িং অ্যান্ড ফিনিশিং ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ লাগেজ ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ জিপার ইন্ডাস্ট্রিজ, চিক টেক্স, ঈগল স্টার টেক্সটাইল, জার্মান বাংলা জে.বি. ফুড, গাল্ফ ফুড, হিল প্ল্যান্টেশন, যশোর সিমেন্ট, এম হুসাইন গার্মেন্টস ওয়াশিং অ্যান্ড ডায়িং, ম্যাক এন্টারপ্রাইজ, ম্যাক পেপার, ফনিক্স লেদার, দ্যা ইঞ্জিনিয়ার্স লি:, টিউলিপ ডেইরি অ্যান্ড ফুড, পদ্মা প্রিন্টার্স, বাংলাদেশ প্ল্যান্টেশন, খাজা মোজাইক টাইলস, ন্যাশনাল অক্সিজেন, প্যারাগন লেদার, জিইম নীটওয়্যার এবং জিএসজি ইন্ডাস্ট্রিয়াল করপোরেশন লিমিটেড।

১ টি মতামত “স্মল ক্যাপিটাল প্লাটফর্মের সার্কিট ব্রেকার নির্ধারণ”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.