আজ: সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১ইং, ২১শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৯শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ সেপ্টেম্বর ২০২১, মঙ্গলবার |



kidarkar

একমি পেস্টিসাইডসের ৬০ শতাংশ শেয়ার পাবে সাধারণ বিনিয়োগকারীরা

শেয়ারবাজার রিপোর্ট:পুঁজিবাজার থেকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে অর্থ উত্তোলনের অনুমোদন পেয়েছে একমি পেস্টিসাইডস লিমিটেড। কোম্পানিটিতে প্রবাসী ১০ শতাংশসহ সাধারণ বিনিয়োগকারীদের জন্য ৬০ শতাংশ কোটা নির্ধারণ করা হয়েছে। বাকি ৪০ শতাংশ শেয়ার যোগ্য বিনিয়োগকারীদের জন্য রাখা হয়েছে। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

গত ১৯ জুলাই পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) ৭৮৫তম সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন করে।

একমি পেস্টিসাইডস লিমিটেড ইতোমধ্যে আইপিও আবেদনের তারিখ নির্ধারণ করেছে। আগামী ১২ অক্টোবর থেকে ১৮ অক্টোবর পর্যন্ত কোম্পানিটির আইপিও আবেদন চলবে বলে কোম্পানিটি জানিয়েছে।

পুঁজিবাজার থেকে কোম্পানিটি আইপিওর মাধ্যমে ৩ কোটি শেয়ার ছেড়ে ৩০ কোটি টাকা সংগ্রহ করবে। এর মধ্যে ৩০ লাখ শেয়ার পাবেন প্রবাসী বিনিয়োগকারীরা। এছাড়া দেড় কোটি শেয়ার পাবেন অন্যান্য সাধারণ বিনিয়োগকারীরা। আগামী ৪ অক্টোবর সোমবার যেসব বিনিয়োগকারীর বিও অ্যাকাউন্টে মার্কেট প্রাইস অনুযায়ী ২০ হাজার টাকার শেয়ার থাকবে শুধু তারাই আইপিওতে আবেদন করার সুযোগ পাবেন। এছাড়া সাবস্ক্রিপশনের পরিমাণ ১০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

পুঁজিবাজার থেকে সংগৃহীত অর্থ ফ্যাক্টরি বিল্ডিং ও অন্যান্য নির্মাণ, বৈদ্যুতিক যন্ত্রপাতি স্থাপন, নতুন যন্ত্রপাতি ও সরঞ্জাম ক্রয়, আইপিওর ব্যয় ইত্যাদিতে কাজে ব্যবহার করা হবে।

কোম্পানিটি আইপিওতে আসার পরবর্তী চার বছরে ডিভিডেন্ড হিসেবে কোনো বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না।

কোম্পানিটির ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর সমাপ্ত প্রান্তিকের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী ওই প্রান্তিকে শেয়ার প্রতি আয় বা ইপিএস ছিল ৪৮ পয়সা। পুন:মূল্যায়ন ছাড়া নেট অ্যাসেটভ্যালু হয়েছে ১৬ টাকা ৬৮ পয়সা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজার শাহজালাল ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেড।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.