আজ: মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১ইং, ২২শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২রা জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ অক্টোবর ২০২১, শনিবার |



kidarkar

সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ফিরেছে সাড়ে চার হাজার কোটি টাকা

শেয়ারবাজার ডেস্ক: বিদায়ী সপ্তাহে শেয়ারবাজারে ফিরেছে সাড়ে চার হাজার কোটি টাকা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৭৭ হাজার ৩৬ কোটি ৫৮ লাখ ২৮ হাজার টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৮১ হাজার ৫৪৩ কোটি ১২ লাখ ২৯ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা চার হাজার ৫০৬ কোটি ৫৪ লাখ ১ হাজার টাকা বাজার মূলধন ফিরেছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১১ হাজার ১৪৫ কোটি ৬৭ লাখ ৪৭ হাজার ৩৩৪ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৯ হাজার ৭০৯ কোটি ৪৯ লাখ ২৮ হাজার ৮১১ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন এক হাজার ৪৩৬ কোটি ১৮ লাখ ১৮ হাজার ৫২৩ টাকা বা ১৫ শতাংশ বেড়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৮.৪৪ পয়েন্ট বা ১.০৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে সাত হাজার ৩২৯.০৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১১.০৪ পয়েন্ট বা ০.৯০ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৩৬.৯৭ পয়েন্ট বা ১.৩৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৫৯২.১০ পয়েন্টে এবং দুই হাজার ৭১০.৫৩ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৭৮টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৪৬টির বা ৩৮.৬২ শতাংশের, কমেছে ২২১টির বা ৫৮.৪৭ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১১টির বা ২.৯১ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৫৫ কোটি ৯৭ লাখ ৫০ হাজার ৯৩৭ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩২৫ কোটি ৮০ লাখ ৪০৭। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ১৩০ কোটি ১৭ লাখ ৫০ হাজার ৫৩০ টাকা বা ৪০ শতাংশ বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৩১.০১ পয়েন্ট বা ১.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২১ হাজার ৩৭৭.০৭ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১৪৮.৩২ পয়েন্ট বা ১.১৬ শতাংশ, সিএসই-৩০ সূচক ১৪৬.৫১ পয়েন্ট বা ০.৯৫ শতাংশ, সিএসই-৫০ সূচক ২২.০৪ পয়েন্ট বা ১.৪৩ শতাংশ এবং সিএসআই ১৭.৯৯ পয়েন্ট বা ১.৩৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২ হাজার ৮৩৫.৫৩ পয়েন্টে, ১৫ হাজার ৪৭৮.৪২ পয়েন্টে, ১ হাজার ৫৬৭.৯৫ পয়েন্টে এবং এক হাজার ৩৬৭.৪৯ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৪৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৪৭টির বা ৪২.৬১ শতাংশের দর বেড়েছে, ১৮৬টির বা ৫৩.৯১ শতাংশের কমেছে এবং ১২টির বা ৩.৪৮ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.