আজ: মঙ্গলবার, ১৭ মে ২০২২ইং, ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ অক্টোবর ২০২১, মঙ্গলবার |



kidarkar

সৃষ্ট আতঙ্ক যেনো ক্ষতি না করে, সেদিকে খেয়াল রাখার আহবান বিএসইসি চেয়ারম্যানের

শেয়ারবাজার রিপোর্ট : শেয়ারবাজার খুবই সংবেদনশীল। এই বাজারে অন্য কারো সৃষ্ট আতঙ্ক যেনো ক্ষতি করতে না পারে, সেদিকে সবাইকে খেয়াল রাখার আহবান করেন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

মঙ্গলবার (০৫ অক্টোবর) বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষ্যে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশন (বিএমবিএ) আয়োজিত ‘শেয়ারবাজারের উন্নয়নে বিনিয়োগ শিক্ষার গুরুত্ব’ শীর্ষক আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এতে প্রধান অতিথি হিসেবে আছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করছেন বিএমবিএ সভাপতি ছায়েদুর রহমান।

এতে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বিএমবিএর প্রথম সহ-সভাপতি মো. মনিরুজ্জামান। আর আলোচক হিসেবে বক্তব্য রাখেন ডিবিএ সভাপতি শরীফ আনোয়ার হোসেন ও ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের সভাপতি হাসান ইমাম রুবেল।

তিনি বলেন , এমন অনেকে দায়িত্বশীল পদে রয়েছেন, যারা আমানতকারী এবং বিনিয়োগকারীর পার্থক্য বুঝেন না। এই না বুঝে এমন কিছু মন্তব্য করে ফেলেন, যা শেয়ারবাজারের ক্ষতি করে ফেলে। তাই শেয়ারবাজার সর্ম্পক্যে জানতে হবে এবং দায়িত্বে থাকলে আরও গভীরে যেতে হবে।

স্বাগত বক্তব্যে ছায়েদুর রহমান বলেন, প্রাতিষ্ঠানিক শিক্ষা থাকলেই যে সবাই শেয়ারবাজার সর্ম্পক্যে জানবেন, তা ঠিক না। কারন অনেকেই বড় বড় পদে বসেও ‘ শেয়ারবাজার অনেক বেড়ে গেছে, আর বাড়তে দেওয়া ঠিক হবে না’ এ জাতীয় ভুল ব্যাখ্যা দিয়ে থাকেন। তাই শেয়ারবাজার নিয়ে সবারই বিনিয়োগ শিক্ষার দরকার আছে।

ছায়েদুর রহমানের বক্তব্যের সঙ্গে একাত্বতা জানিয়ে বিএসইসি চেয়ারম্যান বলেন, শেয়ারবাজার একটি টেকনিক্যাল বিষয়। এখানে অনেক কিছু জানা এবং বোঝার আছে। কিন্তু তারপরেও কেউ কেউ এমন কিছু মন্তব্য করে বসেন, যা শেয়ারবাজারের অনেক ক্ষতির কারন হয়ে দাড়ায়।

তিনি বলেন, শেয়ারবাজার পরিপক্ক (ম্যাচিউরড) হওয়ার দিকে যাচ্ছে। এসময় আমাদের সবাইকে ম্যাচিউরড আচরন করতে হবে। আমাদেরকে সবার আগে ভালো এবং খারাপ দিকগুলো পর্যালোচনা করতে হবে। এটা করতে শিক্ষার দরকার। আর ক্যাপিটাল মার্কেটের মতো টেকনিক্যাল জায়গায় বিনিয়োগ শিক্ষার গুরুত্ব অপরীসিম।

অনেক সময় অনেকেই সঠিক আচরন করেন উল্লেখ করে বিএসইসি চেয়ারম্যান বলেন, তবে অল্প কয়েকজন ভুল শিক্ষা বা ভুল ধারনা থেকে এমন কিছু করে ফেলেন, যা অন্যান্যদের অসুবিধার কারন হয়ে দাড়ায়। তাই বিনিয়োগ শিক্ষা খুবই গুরুত্বপূর্ণ।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.