আজ: রবিবার, ২২ মে ২০২২ইং, ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৯শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৯ অক্টোবর ২০২১, মঙ্গলবার |



kidarkar

অব্যাহতি চান ফারইস্টের চেয়ারম্যান, বিএসইসিতে চিঠি

রাসেল মাহমুদ: ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের চেয়ারম্যান ও স্বতন্ত্র পরিচালকের পদে থাকতে চান না ড. মো. রহমত উল্লাহ। এ জন্য উক্ত পদ থেকে অব্যাহতি চেয়ে বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি)’ চিঠি পাঠিয়েছেন তিনি।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

অব্যাহতি চাওয়ার কারণ হিসেবে ড. রহমত উল্লাহ চিঠিতে বলেছেন, ‘বিশ্ববিদ্যালয় কর্তৃক অর্পিত শিক্ষকতা ও প্রশাসনিক দায়িত্ব পালনে আমাকে অনেক বেশি ব্যস্ত থাকতে হয় বিধায় সময়ের অভাবে উক্ত পদে আমার পক্ষে দায়িত্ব পালন একেবারেই অসম্ভব।’

এ অবস্থায় ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির চেয়ারম্যান ও স্বতন্ত্র পরিচালকের পদ থেকে অতি দ্রুত অব্যাহতি প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কমিশনের চেয়ারম্যানকে তিনি অনুরোধ জানিয়েছেন।

ড. রহমত উল্লাহ’র অব্যাহতি চাওয়ার বিষয়টি জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো.রেজাউল করিম শেয়ারবাজারনিউজকে বলেন, বিএসইসি ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের যে বোর্ড গঠন করে দিয়েছিল সেই বোর্ডের চেয়ারম্যান ড. রহমত উল্লাহ পদত্যাগ করতে চেয়ে আবেদন করেছেন। বিষয়টি এখনো প্রক্রিয়াধিন।

এ বিষয়ে ড. মো. রহমত উল্লাহ কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে সময় হলেই সব জানা যাবে বলে জানিয়েছেন তিনি।

জানা গেছে, নানা অনিয়মে ডুবতে থাকা পুঁজিবাজারে তালিকাভুক্ত জীবন বীমা খাতের কোম্পানি ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের পর্ষদ গত ১ সেপ্টেম্বর পুনর্গঠন করে দেয় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি)। ওই বোর্ডে ১০ জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ করা হয়। বোর্ডের চেয়ারম্যান করা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন আন্তর্জাতিক আইন বিশেষজ্ঞ ও শিক্ষাবিদ ড. মো. রহমত উল্লাহকে।

বিনিয়োগকারী, পলিসিহোল্ডার এবং সামগ্রিক পুঁজিবাজারের সুরক্ষার জন্য এই সিদ্ধান্ত নেয় বিএসইসি। তবে বোর্ড পুনর্গঠনের দেড় মাস না যেতেই তার পদত্যাগের সিদ্ধান্ত নতুন করে অনিশ্চয়তা তৈরি করেছে।

সম্প্রতি কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ হেমায়েত উল্লাহকে আর্থিক অনিয়ম, দুর্নীতি ও অব্যবস্থাপনার অভিযোগে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রক সংস্থা (আইডিআরএ) অপসারণ করে।

বিনিয়োগকারীসহ সাধারণ গ্রাহকরা বলছেন, কোম্পানিটির বোর্ড পুনর্গঠন হওয়ার পর ইতিবাচক ভাবনা তৈরি হয়েছিলো তাদের মধ্যে। যেসব গ্রাহক ক্ষতিগ্রস্ত হয়েছে তারা ক্ষতি পুষিয়ে নিতে পারবে বলেও ধারনা করা হচ্ছিলো। তবে বোর্ডের চেয়ারম্যানের অব্যাহতি চাওয়ায় নতুন করে অনিশ্চয়তার মধ্যে পড়েছেন তারা।

বিএসইসির তথ্য অনুসারে, পুনর্গঠিত বোর্ড ৬ মাসের মধ্যে কোম্পানির শীর্ষ ব্যবস্থাপনা পুনর্গঠন করাসহ করপোরেট ক্যাশ ও সম্পদ ফিরিয়ে আনবে এমন একটি নির্দেশনা ছিলো। যারা গত ১০ বছরে ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির আর্থিক অপরাধ এবং মানি লন্ডারিং করেছে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থাও গ্রহণ করার কথা রয়েছে নতুন বোর্ডের।

পুনর্গঠিত বোর্ডের অন্য সদস্যরা হলেন- মোহাম্মদ সানাউল্লাহ এন্ড এসোসিয়েটস এর সিইও এন্ড লিড কনসালট্যান্ট এবং সিঙ্গান বাংলাদেশ লিমিটেডের পরিচালক মোহাম্মদ সানাউল্লাহ, এফসিএ; ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স বিভাগের অধ্যাপক মো. রফিকুল ইসলাম; অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব এবং জীবন বীমা করপোরেশনের জেনারেল ম্যানেজার মো. মোফাজ্জল হোসেন, এনডিসি; কর্নেল গাজী মো. খালিদ হোসেন, পিএসসি (অব.);

এসএমএসি ও এসএসএসি’র পার্টনার স্নেহাশিষ বড়ুয়া, এফসিএ; একাত্তর মিডিয়া লিমিটেডের এমডি এন্ড চীফ এডিটর মোজাম্মেল হক; জি৭ সিকিউরিটিজ লিমিটেডের চেয়ারম্যান ও পদ্মা ওয়েল কোম্পানির ডাইরেক্টর এবং ওয়ার্ল্ড ব্যাংকের কনসালট্যান্ট সুজাদুর রহমান; জনতা ব্যাংকের ডিএমডি জিকরুল হক এবং নর্দান জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি এবং এফআইএলআইসিল চেয়ারম্যান জহুরুল ইসলাম চৌধুরী।

২ উত্তর “অব্যাহতি চান ফারইস্টের চেয়ারম্যান, বিএসইসিতে চিঠি”

  • Mohammad Masud says:

    Punrai ki hemayet, nazrul, majed, razzaker khoppare parbe, masud ID 312. Valo manush fareaste thakte parbena

  • মোঃ সাহাব উদ্দিন মোল্লা says:

    ফার ইষ্ট ইসলামি লাইফ ইনস্যুরেন্স কোম্পানি এর সাধারণ বিনিয়োগকারীদের শেয়ার বাজার বিনিয়োগ করে অনেক বড় একটা ভুল করে ফেলেছি সাধারণ বিনিয়োগকারী ক্ষতিগ্রস্ত হয়েছে চিন্তা করে দেখুন ফারইস্ট লাইফ ইন্সুরান্স কোম্পানি সাবেক চেয়ারম্যান-এর যথাযথ শাস্তি প্রদান করেন আইনানুগভাবে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.