আজ: রবিবার, ২৯ মে ২০২২ইং, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৬শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৯ অক্টোবর ২০২১, মঙ্গলবার |



kidarkar

চট্টগ্রামে রেলভূমিতে কন্টেইনার টার্মিনাল করবে সাইফ লজিস্টিক

শেয়ারবাজার ডেস্ক: চট্টগ্রাম বন্দরের কাছে বাংলাদেশ ট্রেনে পণ্য বহনের জন্য রেলভূমিতে মাল্টি মডেল কন্টেইনার টার্মিনাল কাম অফ- ডক নির্মাণ করবে শেয়ারবাজারে তালিকাভুক্ত সাইফ পাওয়ারটেকের সাবসিডিয়ারি কোম্পানি সাইফ লজিস্টিক অ্যালায়েন্স। এতে করে বাংলাদেশ রেলওয়ে ও সাইফ লজিস্টিকস উভয় প্রতিষ্ঠান আর্থিকভাবে লাভবান হবে।

এ লক্ষ্যে মঙ্গলবার (১৯ অক্টোবর) সরকারী কোম্পানি কন্টেইনার কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (সিসিবিএল) ও সাইফ লজিস্টিকস অ্যালায়েন্স এর মধ্যে চুক্তি সাক্ষর হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে ছিলেন রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন। আর সভাপতিত্ব করেন রেল মন্ত্রণালয়ের সচিব ও সিসিবিএলের চেয়ারম্যান মো. সেলিম রেজা।

চুক্তি অনুযায়ি, সাইফ লজিস্টিকস চট্টগ্রামে রেলের ২১.২৯ একর জমিতে ২০ বছর মেয়াদি মাল্টি মডেল কন্টেইনার টার্মিনাল কাম অফ- ডক নির্মাণ করবে। যা দিয়ে চট্টগ্রাম থেকে দেশের বিভিন্ন অঞ্চলে কন্টেইনারে করে পণ্য সরবরাহ করা হবে। এতে যে পরিমাণ আয় হবে, তা সাইফ লজিস্টিকস ও সিসিবিএলের মধ্যে ভাগ হবে। আয়ের ৭৮.৫০ শতাংশ পাবে সাইফ লজিস্টিকস এবং সিসিবিএল পাবে ২১.৫০ শতাংশ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন বলেন, পৃথিবীর কোথাও শুধু যাত্রী বহন করে মুনাফা করা সম্ভব না। এজন্য পণ্য পরিবহন করা দরকার হয়। আজকের চুক্তির মাধ্যমে উভয় প্রতিষ্ঠান লাভবান হবে। এছাড়া সাইফ গ্রুপ কন্টেইনার পরিবহনে অভিজ্ঞ। তাদের হাত ধরে ভবিষ্যতে ভালো কিছু হবে বলে আশা করছি।

সভাপতির বক্তব্যে রেল মন্ত্রণালয়ের সচিব ও সিসিবিএলের চেয়ারম্যান মো. সেলিম রেজা বলেন, পণ্য পরিবহনের কাজে সিসিবিএল গঠন করা হয়েছে। এখন সিসিবিএলের সঙ্গে চুক্তির মাধ্যমে সাইফ লজিস্টিকস টার্মিনাল তৈরী করবে। যেখান থেকে কন্টেইনার সঠিকভাবে সঠিক জায়গায় পাঠানো হবে। এতে করে উভয় প্রতিষ্ঠান লাভবান হবে। এছাড়া দেশের অর্থনীতিতে এই টার্মিনাল ভূমিকা রাখবে।

সাইফ লজিস্টিকসের চেয়ারম্যান রুহুল আমিন তালকুদার বলেন, চট্টগ্রামের রেলভূমিতে কন্টেইনার টার্মিনাল নির্মাণের মাধ্যমে চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়বে। এটাই হবে দেশের প্রথম রেলওয়ে কন্টেইনার টার্মিনাল। এই সুযোগ করে দেওয়ার জন্য সিসিবিএল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান তিনি।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.