আজ: শনিবার, ২৯ জানুয়ারী ২০২২ইং, ১৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ অক্টোবর ২০২১, মঙ্গলবার |



kidarkar

বাড়ছে করোনার সংক্রমণ, ফের চীনে লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক: করোনার আঁতুরঘর চীনে আবারও বাড়তে শুরু করেছে করোনার সংক্রমণ। ডেল্টা স্ট্রেনের এই সংক্রমণ থেকে বাঁচতে ফের লকডাউন দেওয়া হয়েছে দেশটির ইজিন কাউন্টিতে। স্থানীয় সংবাদমাধ্যম এই তথ্য জানিয়েছে।

সোমবার (২৫ অক্টোবর) চীনে ৩৮ জন সংক্রমিত হয়েছেন। অন্যান্য দেশের তুলনায় এই সংক্রমণ নেহায়েত কম। তবে পূর্ব অভিজ্ঞতার কারণে এবার একটু বেশিই কঠোর হচ্ছে দেশটির সরকার।

ইজিন কাউন্টি চীনের ইনার মঙ্গোলিয়া অঞ্চলে অবস্থিত। নতুন করে সংক্রমণের জেরে এখানকার ৩৫ হাজার ৭০০ জন বাসিন্দাকে গৃহবন্দি করেছে সরকার। সেখানে কেউ ঘরের বাইরে বেরুলেই আইনি শাস্তির মুখে পড়তে হবে। কেউ সরকারি নির্দেশ অমান্য করলে সেটাকে সামাজিক অপরাধ হিসেবে গণ্য করা হবে।

সংক্রমণের কারণে ইজিনকে হটস্পট হিসেবে চিহ্নিত করেছে চীন সরকার। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, দেশটিতে গত সপ্তাহে যে সংক্রমণ ধরা পড়েছে, তার এক-তৃতীয়াংশই ছড়িয়েছে ইজিন থেকে। এ বিষয়ে সতর্কবার্তা দিয়েছে দেশটির স্বাস্থ্য কমিশন।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের কর্তা উ লিয়ানগিউ জানান, নতুন সংক্রমণ ধরা পড়ছে রাজধানী বেইজিংয়েও। দেশের সংক্রমিত অঞ্চল থেকে কোনো ব্যক্তিকে বেইজিংয়ে ঢুকতে দেওয়া হচ্ছে না। কেবল করোনা নেগেটিভ সনদ থাকলেই রাজধানীতে প্রবেশ করতে দেওয়া হচ্ছে।

বিভিন্ন দেশে করোনা একেবারে নিস্তেজ হয়ে এলেও চীন এ ব্যাপারে অবশ্য জিরো টলারেন্স পলিসি নিয়েছে। দেশটির ৭৬ শতাংশ বাসিন্দার টিকা নিশ্চিত করেছে সরকার। ৩ থেকে ১১ বছরের বাচ্চাদের টিকা দেওয়ার ঘোষণা দিয়েছে পাঁচটি প্রদেশ।

সূত্র : আনন্দবাজার পত্রিকা।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.