আজ: শুক্রবার, ১৪ মে ২০২১ইং, ৩১শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩০শে রমজান, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

২০ জানুয়ারী ২০১৫, মঙ্গলবার |


ক্রিকেট নিয়ে মজার কিছু তথ্য

criketশেয়ারবাজার ডেস্ক: বর্তমানে ক্রিকেট একটি জনপ্রিয়  খেলা। ক্রিকেট আনন্দ ভাসছে সারাবিশ্বের মানুষ। ক্রিকেট জগতে রয়েছে অনেক রেকর্ড। রয়েছে অনেক মর্মান্তিক ঘটনাও।   এ খেলার খুটিনাটি জানার আগ্রহ ক্রিকেটপ্রেমীদের মধ্যে সবসময়ে বেশী থাকে। এরই ধারাবাহিকতায় এবার আপনাদের জানাবো ক্রিকেট নিয়ে কিছু মজার তথ্য।

শহীদ আফ্রিদি একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে তার দ্রুততম শতকটি করেছিলেন ওয়াকার ইউনিস কাছ থেকে ধার করা ব্যাট ব্যবহার করে।

☺ ক্রিকেট খেলায় ৪২টি ক্রিকেট আইন আছে, যা বিভিন্ন প্রধান ক্রিকেট খেলুড়ে দেশের সাথে আলোচনার ভিত্তিতে প্রণয়ন করেছে মেরিলিবোন ক্রিকেট ক্লাব। ক্রিকেটের আইনে সময় এর সাথে সাথে সব কিছুর পরিবর্ত হয়েছে শুধুমাত্র একটি আইনের পরিবর্তন হয় নাই। আর সেইটা হলো ক্রিকেট পিচের দৈর্ঘ্যের।

☺ টিভি আম্পায়ার প্রথম কাকে আউট দিয়েছিলেন জানেন? কিংবদন্তী ব্যাটসম্যান শচীন টেন্ডুলকারকে! আর সেই রানআউট কে করেছিলো ? বিশ্ব বিখ্যাত ফিল্ডার জন্টি রোডস। একই টেস্ট ম্যাচে পরবর্তী দিনে জন্টি রোডসকে আম্পায়ার রান আউট দেয় আর সেই রান আউট করে ছিলেন কাকতালীয় হলেও ঘটনা সত্য সে হল শচীন টেন্ডুলকার।

☺ ১৯৭৫ সালের ওয়ার্ল্ড কাপের একদিনের আন্তর্জাতিক ম্যাচে ভারতের বিখ্যাত ব্যাটসম্যান সুনীল গাওস্কর প্রথমে ব্যাটিং করতে নেমে ৬০ ওভার ব্যাট করে রান করেছিলেন মাএ ৩৬ রান। সেই ম্যাচে ভারত ২০৩ রানে বিশাল ব্যাবধানে হেরেছিল।

☺ ১৮৮৭ সালে প্রথম টেস্ট ম্যাচে অস্ট্রেলিয়া ইংল্যান্ডকে হারায় ৪৫ রানে ঠিক ১০০ বছর পর ১০০ তম টেস্ট ম্যাচে ইংল্যান্ড অস্ট্রেলিয়াকে হারায় ৪৫ রানে।

☺ গ্রাহাম ম্যাক কেনজি ছিলেন একদিনের আন্র্তজাতিক ক্রিকেটের প্রথম বোলার। আর জিঅফ বয়কট ছিলেন একদিনের ক্রিকেটের প্রথম ব্যাটসম্যান।

☺ বেসবলকে বলা হয় আমেরিকান ক্রিকেট। ক্রিকেট আর বেসবল খেলা অনেকটা একই রকম তবে সামান্য কিছৃ পার্থক্য আছে যেমন ক্রিকেট খেলোয়ার ১১ জন হয় আর বেসবলে ৯ জন । ক্রিকেট খেলা সাধারণত হয় দুই ইনিংসের অন্য দিকে বেসবল খেলা হয় নয় ইনিংসের।

☺ মুত্তিয়া মুরালিধরন এখন পর্যন্ত একমাএ খেলোয়ার যে একদিনের আর্ন্তজাতিক ক্রিকেটে এক ইনিংসে ৯ উকেট পেয়েছিল ৫১ রান খরচ করে। অন্য দিকে টেষ্ট ক্রিকেটে ১৯৫৬ সালের ২৬ জুলাই এক টেষ্ট ম্যাচে দুই ইনিংসে ১৯ উকেট পেয়েছিল ইংল্যান্ডের স্পিন বলার জীম লেকার । তিনি দুই ইনিংসে ৬৮ ওভার বল করে মাএ ৯০ রান দিয়ে ১৯ উকেট পেয়েছিলন। যার গড় ছিল পার ওভার ১.৩২, এই ৬৮ ওভারের মধ্যে তিনি ২৭ ওভার মেডেন নিয়ে ছিলেন।

☺ ক্রিকেটের সবচেয়ে দীর্ঘতম ম্যাচ হল ১৯৩৯ সালের ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা মধ্যে খেলা ম্যাচটি ১৪ দিন খেলার পর এই ম্যাচটি শেষ টাই হিসাবে ঘোষণা করা হয়।

☺ অস্ট্রেলিয়ার এলান ডেভিডসন প্রথম খেলোয়ার যে এক টেষ্ট ম্যাচে ব্যাটিং করে ১০০ রান এবং বোলিং করে ১০ উইকেট পেয়েছিল।

☺ অস্ট্রেলিয়ার এলান ডেভিডসন প্রথম খেলোয়ার যে এক টেষ্ট ম্যাচে ব্যাটিং করে ১০০ রান এবং বোলিং করে ১০ উইকেট পেয়েছিল।

☺ আনুষ্ঠানিকভাবে স্বীকৃত টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হয় ১৯৭৭ সালের ১৭ মার্চ। ক্রিকেটে বিভিন্ন সময়ে অনেক রাজনৈতিক বিতর্ক উঠেছে, যার মধ্যে সবচেয়ে কুখ্যাত হচ্ছে ব্যাসিল ডি’অলিভিয়েরা কেলেঙ্কারি যার জন্য দক্ষিণ আফ্রিকাকে বিশ্ব ক্রিকেট থেকে বহিস্কার করা হয়েছিল।

এছাড়া অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইংল্যান্ডের বডিলাইন সিরিজ এবং অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মধ্যে আন্ডারআর্ম বোলিং-এর ঘটনা উল্লেখযোগ্য।

 

শেয়ারবাজার/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.