আজ: শনিবার, ২২ জানুয়ারী ২০২২ইং, ৮ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২৯ অক্টোবর ২০২১, শুক্রবার |



kidarkar

ছোট হারে ভাঙলো বড় স্বপ্ন

স্পোর্টস ডেস্ক: আয়না ভাঙলে ‍দু’খণ্ড হয় চেহারা। বিশ্বকাপের মূল পর্বে শুরুর দুই ম্যাচে হেরে বাংলাদেশের স্বপ্নও দু’খণ্ড হয়ে গিয়েছিলো। ‘যতক্ষণ শ্বাস ততক্ষণ আশ’ তত্ত্বের মতো ভাঙা স্বপ্ন আঁকড়ে ছিলো টাইগাররা। কিন্তু বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের কাছে ৩ রানে হেরে ভাঙলো সেমিফাইনালের ওই স্বপ্ন।

শেষ চারের আশা দেখিয়ে বিশ্বকাপ সফরে এসেছিলো বাংলাদেশ। ওমানে থাকতেই ওই স্বপ্ন বিবর্ণ হয়ে যায়। শ্রীলংকা, ইংল্যান্ডের পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হেরে ফাটলো আশার ওই বেলুন। শুরুর দুই ম্যাচে পরাজিত ওয়েস্ট ইন্ডিজ টাইগারদের হারিয়ে বাঁচিয়ে রাখলো নকআউট পর্বের আশা।

ভুল সিদ্ধান্তে শ্রীলংকার বিপক্ষে হার, ইংল্যান্ডের বিপক্ষে টস জিতে ব্যাট করার বোকামির পর বাংলাদেশ তৃতীয় ম্যাচে টস জিতে ওয়েস্ট ইন্ডিজকে ব্যাটিংয়ে পাঠায়। শুরুতে দারুণ বোলিং করে ক্যারিবীয়দের আটকেও রাখে। কিন্তু শেষ দিকে নিকোলাস পুরান ঝড়ো ২২ বলে ৪০ রানের ইনিংস খেলে দলকে ১৪২ রানের সংগ্রহ এনে দেন। ওই রানে দ্বিতীয় সর্বোচ্চ ৩৭ রান যোগ করেন রোস্টন চেজ।

ওপেনিং জুটিতে পরিবর্তন এনে জবাব দিতে নামে বাংলাদেশ। কিন্তু শুরুর বাজি কাজে দেয়নি। ওপেন করা সাকিব ফিরে যান ৯ রান করে। নাঈম শেখ করেন ১৭ রান। তিনে নামা লিটন ও সৌম্য জুটি গড়ে আশা দেখাচ্ছিলেন। কিন্তু সৌম্য ১৭ করে ফিরে আশায় জল ঢালেন। মুশফিক অহেতুক স্কুপ খেলতে গিয়ে উইকেট বিলিয়ে ফেরেন ৮ করে।

দলকে কাঙ্খিত একটা জয় এনে দেওয়ার দায়িত্ব পড়ে লিটন দাস ও মাহমুদুল্লাহ’র কাঁধে। লিটন ৪৩ বলে ৪৪ রানের ইনিংস খেলে ওই পথেই ছিলেন। কিন্তু ১৯তম ওভারের শেষ বলে সীমানা থেকে দীর্ঘদেহি জেসন হোল্ডার তাঁর শট লাফিয়ে তালুবন্দি করে আশা ভাঙেন টাইগারদের। শেষ ওভারে জয়ের জন্য ১৩ রান দরকার ছিলো বাংলাদেশের। ২৪ বলে ৩১ রান করা অধিনায়ক মাহমুদুল্লাহ দলকে বিশ্বকাপের মূল পর্বে একটা জয়ের হাসি এনে দিতে পারেননি।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.