আজ: বুধবার, ০৬ জুলাই ২০২২ইং, ২২শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই জিলহজ, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ নভেম্বর ২০২১, বুধবার |



kidarkar

আফগানিস্তানে বিদেশি মুদ্রা নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক: বিদেশি মুদ্রার ব্যবহার নিষিদ্ধ করেছে আফগানিস্তান। মঙ্গলবার (২ নভেম্বর) ক্ষমতাসীন দল তালেবান দেশটিতে এই নিষেধাজ্ঞা আরোপ করে। যা পতনের দ্বারপ্রান্তে থাকা দেশটির অর্থনীতি আরও ক্ষতিগ্রস্ত করতে পারে। বুধবার (৩ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বিবিসি।

তালেবান বলছে, ‘দেশের অর্থনৈতিক পরিস্থিতি এবং জাতীয় স্বার্থে সকল আফগানের তাদের প্রতিটি বাণিজ্যের ক্ষেত্রে আফগানি মুদ্রা ব্যবহার করা প্রয়োজন।’

আফগানিস্তানের বাজারে মার্কিন ডলারের ব্যাপক প্রচলন রয়েছে। দেশটির সীমান্তবর্তী প্রতিবেশী দেশগুলোর ক্ষেত্রে যেমন পাকিস্তানের সঙ্গে বাণিজ্যের ক্ষেত্রেও ডলার ব্যবহৃত হয়ে থাকে।

তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ অনলাইনে পোস্ট করা এক বিবৃতিতে বলেছেন, ‘ইসলামী আমিরাত সকল নাগরিক, দোকানদার, ব্যবসায়ী এবং সাধারণ জনগণকে এখন থেকে আফগানিতে সকল লেনদেন পরিচালনা করতে এবং বিদেশি মুদ্রা ব্যবহার থেকে কঠোরভাবে বিরত থাকতে নির্দেশ দিয়েছে।’

গত আগস্টে তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ দখলে নেওয়ার পর ইউএস ফেডারেল রিজার্ভ এবং ইউরোপের কেন্দ্রীয় ব্যাংকগুলো আফগানিস্তানের বিলিয়ন ডলারের বৈদেশিক সম্পদ জব্দ করে।

আফগানিস্তানে চলমান খরার কারণে বেশিরভাগ গমের ফসল নষ্ট হয়ে গেছে এবং এর ফলে দামও বেড়ে গেছে। জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি সতর্ক করেছে যে খরা, সংঘাত এবং কোভিড-১৯ সমন্বিত আঘাতের প্রভাবে লাখ লাখ আফগান অনাহারের সম্মুখীন হতে পারে।

সূত্র: বিবিসি

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.