আজ: সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১ইং, ২১শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৯শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১০ নভেম্বর ২০২১, বুধবার |



kidarkar

করোনার ভ্যাকসিন উৎপাদন প্রক্রিয়ার এএফসি এগ্রো বায়োটেক

শেয়ারবাজার রিপোর্ট: নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) টিকা উৎপাদন প্রক্রিয়ায় যুক্ত হচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এএফসি এগ্রোবায়োটেক লিমিটেড। এ লক্ষ্যে কোম্পানিটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর বিজ্ঞান গবেষণা কেন্দ্রের বায়োলজিক্যাল হ্যাজার্ড অ্যান্ড হেলথ রিসার্চ ল্যাবরেটরিটি এবং যুক্তরাষ্ট্রের JND BIOTECH ও EMERGENT BIOTECH এর সাথে একটি সমঝোতা স্মারক সই করেছে।

সমঝোতা স্মারক অনুসারে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর বিজ্ঞান গবেষণা কেন্দ্রের বায়োলজিক্যাল হ্যাজার্ড অ্যান্ড হেলথ রিসার্চ ল্যাবরেটরিটি এবং যুক্তরাষ্ট্রের JND BIOTECH ও EMERGENT BIOTECH যৌথভাবে করোনার টিকাসহ বিভিন্ন টিকা নিয়ে গবেষণা করবে। এই গবেষণার মাধ্যমে কোনো টিকা আবিস্কারে সাফল্য এলে এএফসি এগ্রোবায়োটেক ওই টিকা বাণিজ্যিকভাবে উৎপাদন করবে।

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড: মোঃ আখতারুজ্জামানের উপস্থিতিতে ওই সমঝোতা স্মারক সই হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে কোষাধ্যাক্ষ প্রফেসর মমতাজ উদ্দিন আহম্মেদ এবং AFC-AGRO-BIOTECH LTD এর পক্ষে কোম্পানির এক্সিকিউটিভ চেয়ারম্যান মেজর জেনারেল (অবঃ) ডঃ মোঃ সরোয়ার হোসেন সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

ওই অনুষ্ঠানে এএফসি এগ্রোবায়োটেকের ম্যানেজিং ডিরেক্টর এ এস এম সাইফুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর বিজ্ঞান গবেষণা কেন্দ্রের পরিচালক প্রফেসর ড: মোঃ আব্দুল মালেক,  চিফ সায়েন্টিষ্ট ডঃ মোঃ লতিফুল বারী, মার্কিন যুক্তরাষ্ট্রের JND বায়োটেক কোম্পানির পক্ষে ডঃ মিল্লাত খান ও সেলিম জোয়ার্দার এবং EMERGENT বায়োটেক কোম্পানির পক্ষে ডঃ মোঃ নাসির উদ্দিন আহম্মদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার প্রবীর কুমার সরকার এবং পাবলিক রিলেশন্সের পরিচালক মোঃ মাহমুদ আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.