আজ: রবিবার, ২২ মে ২০২২ইং, ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৯শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ ডিসেম্বর ২০২১, বুধবার |



kidarkar

দক্ষিণ আফ্রিকাফেরত ২৪০ জনকে সরকার খুঁজছে  

জাতীয় ডেস্ক: দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্ত হওয়ার পর গত এক মাসে ওই দেশ থেকে ২৪০ প্রবাসী দেশে ফিরেছেন। তাদের চিহ্নিত করার চেষ্টা চলছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বুধবার (১ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে বিশ্ব শান্তি সম্মেলন নিয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। আগামী ৪ ও ৫ ডিসেম্বর ঢাকায় এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

মন্ত্রী বলেন, ‘দক্ষিণ আফ্রিকা থেকে যাত্রী আসা বন্ধ করে দিয়েছি। আগে যারা এসেছে তাদেরও চিহ্নিত করার চেষ্টা চলছে। আমরা আফ্রিকা দূতাবাসে বার্তা পাঠিয়েছি। বলেছি, সেখানে যারা আছেন এখন যেন তাদের দেশে আসতে নিরুৎসাহিত করা হয়। আসলে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে।’

ড. মোমেন বলেন, ‘ওই দেশের লোক আসে না, আসে তো আমাদের লোক। আমাদের লোকদের প্রতি আমরা কিছুটা সংবেদনশীল থাকবো। তবুও আমরা বলেছি, কিছুদিন পরে আসেন। জরুরি প্রয়োজন না হলে তারা যেন না আসে। পরে আসলে ভালো।’করোনার এই নতুন ভ্যারিয়েন্ট রোধে সরকার সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে বলেও মন্ত্রী জানান।

ওমিক্রন নিয়ে উদ্বেগের মধ্যে মঙ্গলবার (৩০ নভেম্বর) স্বাস্থ্য মন্ত্রণালয়ে এক সভার পর স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, দক্ষিণ আফ্রিকা থেকে গত এক মাসে ২৪০ জন বাংলাদেশে এসেছেন, তবে তাদের অধিকাংশের খোঁজ পাওয়া যাচ্ছে না।

স্বাস্থ্যমন্ত্রী বলেছিলেন, ‘আশ্চর্যের বিষয় গত এক মাসে ২৪০ জন লোক এসেছে দক্ষিণ আফ্রিকা থেকে। তাদের কন্ট্রাক্ট ট্রেসিং করার চেষ্টা আমরা করছি। কিন্তু আফসোসের বিষয়, তারা সবাই তাদের মোবাইল ফোন বন্ধ করে রেখেছে। ঠিকানাও ভুল দিয়েছে।’

ঢাকায় অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্ব শান্তি সম্মেলনটি উপলক্ষে একটি বিশেষ ওয়েবসাইট চালু করা হয়েছে। এটি এখনও ওয়ার্ক ইন প্রগ্রেস পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন মন্ত্রী। ওয়েবসাইটের ঠিকানা www.wpc-2021.com ।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.