আজ: বুধবার, ২৬ জানুয়ারী ২০২২ইং, ১২ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ ডিসেম্বর ২০২১, মঙ্গলবার |



kidarkar

বিডি ফাইন্যান্স ও এসআইজির চুক্তি: আর্থিক প্রভাব তদন্তের সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে আর্থিক খাতে তালিকাভুক্ত কোম্পানি বিডি ফাইন্যান্স ও মার্কিন বিনিয়োগ প্রতিষ্ঠান সভরিন ইনফ্রাস্ট্রাকচার গ্রুপের (এসআইজি) মধ্যে চুক্তি স্বাক্ষরের আর্থিক প্রভাব সম্পর্কিত মূল্য সংবেদনশীল তথ্য (পিএসআই) তদন্তের সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এরই ধরাবাহিকতায় উভয় পক্ষের চুক্তির বিষয়টি খতিয়ে দেখার জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) নির্দেশ দেওয়া হয়েছে। শিগগিরই বিষয়টি তদন্ত সাপেক্ষে এ সংক্রান্ত প্রতিবেদন বিএসইসিতে দাখিল করার জন্য ডিএসইকে নির্দেশ দেওয়া হয়েছে বলে সূত্রে জানা গেছে।

সম্প্রতি ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ সক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে। একই সঙ্গে বিষয়টি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ও বিডি ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালককে অবহিত করা হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়, চলতি বছরের ৯ এপ্রিল বিডি ফাইন্যান্স ও ২৬ এপ্রিল ডিএসই’র এ সংক্রান্ত বিষয়ে চিঠি পাওয়া গেছে। ফলে বিডি ফাইন্যান্স ও সভরিন ইনফ্রাস্ট্রাকচার গ্রুপের মধ্যে মেমোরেন্ডাম স্বাক্ষরের আর্থিক প্রভাব সম্পর্কিত মূল্য সংবেদনশীল তথ্যের তদন্ত করা প্রয়োজন বলে মনে করে বিএসইসি। এরই ধরাবাহিকতায় এই চিঠি প্রাপ্তির সাত কার্যদিবসের মধ্যে তদন্ত সাপেক্ষে এ সংক্রান্ত প্রতিবেদন বিএসইসিতে দাখিল করতে বলা হলো।

তথ্য মতে, বিডি ফাইন্যান্সের মাধ্যমে বাংলাদেশের অবকাঠামো খাতে প্রায় ২০০ কোটি ডলার অর্থায়ন করার আগ্রহ দেখিয়েছে মার্কিন বিনিয়োগ প্রতিষ্ঠান সভরিন ইনফ্রাস্ট্রাকচার গ্রুপ। একইসঙ্গে বিডি ফাইন্যান্সে প্রাথমিকভাবে ৪ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। সেই সুবাদে বিডি ফাইন্যান্সের পরিচালনা পর্ষদে যুক্ত হতে পারে সভরিন ইনফ্রাস্ট্রাকচার গ্রুপ।

প্রসঙ্গত, চলতি বছরের গত ৮ এপ্রিল যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বিডি ফাইন্যান্সের সঙ্গে সভরিন ইনফ্রাস্ট্রাকচার গ্রুপের চুক্তি স্বাক্ষরিত হয়। বিডি ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা কায়ছার হামিদ এবং সভরিন ইনফ্রাস্ট্রাকচার গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ল্যারি নক্স নিজ নিজ পক্ষে চুক্তিপত্রে স্বাক্ষর করেন। পরবর্তীতে ১১ এপ্রিল এ চুক্তির বিষয়টি ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে প্রকাশ করা হয়, যার মাধ্যমে দেশের বিনিয়োগকারীদের এ বিষয়ে জানতে পারেন।

চুক্তিতে উল্লেখ করা হয়, বিডি ফাইন্যান্সের মাধ্যমে সভরিন ইনফ্রাস্ট্রাকচার গ্রুপ বাংলাদেশের অবকাঠামোগত খাতে প্রায় ২০০ কোটি ডলার অর্থায়নের আগ্রহ দেখিয়েছে। সরকার বা পাবলিক প্রাইভেট পার্টনারশিপে (পিপিপি) ঋণ ও ইকুইটি সহায়তা এবং বিশেষ অর্থনৈতিক অঞ্চল ও রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চলে অর্থায়ন করতে চায় এসআইজি। প্রাথমিকভাবে বিডি ফাইন্যান্সে ৪ কোটি ডলার বিনিয়োগ করতে আগ্রহী, যা ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা, পরিবেশবান্ধব প্রকল্প, নারী উদ্যোক্তা, সামাজিক আবাসন এবং তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের অর্থনৈতিক ক্ষমতায়নে বিনিয়োগ করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে ডিএসই’র প্রধান পরিচালনা কর্মকর্তা (সিওও) এম. সাইফুর রহমান মজুমদার বলেন, ‘আমরা বিএসইসি’র চিঠি পেয়েছি। সে অনুযায়ী বিষয়টি তদন্ত করে দেখার জন্য ডিএসই’র লিস্টিং বিভাগকে দায়িত্ব দেওয়া হয়েছে। তদন্ত কার্যক্রম শেষে নির্ধারিত সময়ের মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন বিএসইসিতে দাখিল করা হবে।’

২ উত্তর “বিডি ফাইন্যান্স ও এসআইজির চুক্তি: আর্থিক প্রভাব তদন্তের সিদ্ধান্ত”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.