আজ: বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২ইং, ১৩ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৩শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ ডিসেম্বর ২০২১, মঙ্গলবার |



kidarkar

অর্থ মন্ত্রণালয়ের সভায়ও শেয়ারবাজারের কোনো সিদ্ধান্ত আসেনি

নিজস্ব প্রতিবেদক: বেশ কয়েক মাস ধরে কয়েকটি বিষয় নিয়ে মুখোমুখি দুই নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। শেয়ারবাজারের বিভিন্ন বিষয় নিয়ে মূলত এ দ্বৈরথ চলছে সংস্থা দুটির মধ্যে। এ সমস্যা নিরসনে উদ্যোগী হয়েছে অর্থ মন্ত্রণালয়। সে লক্ষ্যে মূল বৈঠকের আগে এ দুই প্রতিষ্ঠান নিয়ে প্রস্তুতিমূলক বৈঠক করে অর্থ মন্ত্রণালয়।

বাংলাদেশ ব্যাংক ও বিএসইসি সঙ্গে অর্থ মন্ত্রণালয়ের বৈঠকে শেয়ারবাজারের নানা বিষয় নিয়ে আলোচনা হয়েছে। কিন্তু কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে আলোচিত এ বৈঠক।

মঙ্গলবার (৭ডিসেম্বর) অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান বিভাগের শেয়ারবাজার তদারকি কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব ও শেয়ারবাজার তদারকি কমিটির প্রধান মফিজ উদ্দিন। বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে অংশগ্রহণ করেন ডিপার্টমেন্ট অফ সাইট সুপারভিশনের মহাব্যবস্থাপক মো. আনোয়ারুল ইসলাম। বিএসইসি থেকে অংশ নেয় নির্বাহী পরিচালক সাইফুর রহমান ও মাহবুবুল আলম।

এদিকে অর্থ মন্ত্রণালয়ের বৈঠককে কেন্দ্র করে বিনিয়োগকারীদের প্রত্যাশা ছিল শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বন্ডকে এক্সপোজার লিমিটের বাহিরে রাখা ও বাজার দরের পরিবর্তে শেয়ারের কেনা দামকে এক্সপোজার লিমিটে গণনা করা হবে এমন ঘোষণা আসবে। কিন্তু সেই প্রত্যাশা পূরণ হয়নি।

সভা শেষে অতিরিক্ত সচিব মফিজ উদ্দিন সাংবাদিকদের জানান, ‘আজকের আলোচনা হয়েছে। তবে মিটিংয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। চলতি মাসের মধ্যে আরেকটি মিটিং হবে সেখানে কিছু সিদ্ধান্ত আসবে।

তিনি বলেন, ২০১৯ সালে অর্থমন্ত্রীর নেতৃত্বে সুধীজনের বৈঠকে যে বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছিল সেই বিষয়গুলো নিয়ে আজকে আলোচনা হয়েছে। আগামী এক মাসের মধ্যে যার যার অবস্থানের প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

২ উত্তর “অর্থ মন্ত্রণালয়ের সভায়ও শেয়ারবাজারের কোনো সিদ্ধান্ত আসেনি”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.