আজ: মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২ইং, ২৫শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ ডিসেম্বর ২০২১, রবিবার |



kidarkar

নিরাপদ আর্থিক লেনদেনে বিকাশের পথনাটক

শেয়ারবাজার ডেস্ক: আর্থিক লেনদেনে নিরাপদ থাকা ও প্রতারণা-ঝুঁকি এড়াতে বছরজুড়ে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে দেশের শীর্ষস্থানীয় মোবাইল ফোন ভিত্তিক অর্থ স্থানান্তর সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশ। তারই অংশ হিসেবে এবার দেশের ৮টি জেলার জনসমাগম স্থলে পথনাটক আয়োজন করেছে প্রতিষ্ঠানটি। জেলাগুলো হচ্ছে, শেরপুর, নাটোর, লক্ষীপুর, লালমনিরহাট, বাগেরহাট, পিরোজপুর, খাগড়াছড়ি ও মৌলভীবাজার। রবিবার (১২ ডিসেম্বর) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বিকাশ।

পথনাটকে প্রলোভনে ফেলে, ভয় দেখিয়ে বা অন্য কোনো কৌশলে প্রতারক পিন বা ওটিপি জানতে চাইলে তখনই থামিয়ে দেয়ার বিষয়টিকে প্রতীকীভাবে তুলে ধরা হয়। পথনাটকের পাশাপাশি, শিক্ষক ও অভিভাবকদের মোবাইল আর্থিক সেবা ব্যবহারে সচেতন করতে লালমনিরহাটের কালীগঞ্জে, মৌলভীবাজারের কুলাউড়ায় এবং বাগেরহাটের চিতলমারীতে বিভিন্ন স্কুলে অভিভাবক-শিক্ষকদের নিয়ে মত বিনিময় অনুষ্ঠান আয়োজন করে বিকাশ।

সরকারের বিভিন্ন রকম ভাতা, স্কুল শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা পাওয়ার পর সেই টাকা গ্রহণ থেকে শুরু করে তা নিরাপদে ব্যবহার নিশ্চিত করতে গ্রাহকের সচেতনতার কোন বিকল্প নেই। সেই লক্ষ্যে তাদের মধ্যে সচেতনতা বাড়াতে পথনাটকটিতে দুজন শিক্ষার্থীর অভিভাবকের কাছে আসা অপরিচিত ফোনের আলাপচারিতার মধ্য দিয়ে প্রতারণা প্রতিরোধের বিষয়টি তুলে ধরা হয়। কোন অবস্থাতেই বিকাশ অ্যাকাউন্টের পিন ও ওটিপি কাউকে জানানো যাবে না- এই বিষয়টিকে মূল প্রতিপাদ্য করে সচেতনতামূলক এই পথনাটকটি হাস্যরসাত্মকভাবে উপস্থাপন করা হয়।

এই প্রসঙ্গে বিকাশের চিফ এক্সটার্নাল অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল শেখ মনিরুল ইসলাম (অবঃ) বলেন, মোবাইল ভিত্তিক এই সেবার সর্বোচ্চ সুফল পেতে সচেতনতার বিকল্প নেই। আর্থিক সেবা খাতে প্রতারণা রোধ ও গ্রাহকদের লেনদেনের সুরক্ষা দিতে বিকাশ প্রথম থেকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে নানাবিধ সচেতনতামূলক কর্মকান্ড পরিচালনা করে আসছে। এরই অংশ হিসেবে সরাসরি গ্রাহক উপস্থিতিতে পথনাটকের মতো আকর্ষণীয় উপস্থাপনার মাধ্যমে সচেতনতার বার্তা ছড়িয়ে দেয়ার উদ্যোগ নিয়েছি আমরা। এমনিভাবেই আরো সৃজনশীল ও আকর্ষনীয় উপায়ে সচেতনতামূলক কার্যক্রমকে চলমান রাখবে বিকাশ।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.