আজ: বুধবার, ২৬ জানুয়ারী ২০২২ইং, ১২ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ ডিসেম্বর ২০২১, মঙ্গলবার |



kidarkar

ক্ষুদ্র শিল্পের জামানতবিহীন ঋণে কেন্দ্রীয় ব্যাংকের ৩ নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক: করোনার নেতিবাচক প্রভাব থেকে বের হয়ে দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড সচল করতে কুটির, মাইক্রো ও ক্ষুদ্র শিল্প খাতের (সিএমএসএমই) উদ্যোক্তাদের জন্য জামানত (মর্টগেজ বা সিকিউরিটি) ছাড়া ঋণ সুবিধা দিতে গত বছরের ২৭ জুলাই ২০ হাজার কোটি টাকার স্কিম করে কেন্দ্রীয় ব্যাংক। এরপর গত ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় ব্যাংক সিএমএস খাতের উদ্যোক্তাদের সব ধরনের ঋণের বিপরীতে ক্রেডিট গ্যারান্টি দেওয়ার ঘোষণা দেয়। সেই নির্দেশনাটি দ্রুত বাস্তবায়নের লক্ষ্যে নতুন করে আরও ৩টি নির্দেশনা দিয়েছে সার্কুলার দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট ক্রেডিট গ্যারান্টি স্কিম ইউনিট এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

দেশে কার্যরত সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে এ নির্দেশনা পাঠানো হয়েছে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর করতে তাদেরকে বলা হয়েছে।

এতে বলা হয়েছে, সিএমএসএমই খাতের জন্য প্রদত্ত বিশ হাজার কোটি টাকার বিশেষ ঋণ/বিনিয়ােগ সুবিধা দ্রুত বাস্তবায়নের মাধ্যমে দেশের অর্থনীতি পুনরুদ্ধার কার্যক্রম ত্বরান্বিত করার লক্ষ্যে নিম্নবর্ণিত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

১. সিএমএসএমই খাতের জন্য প্রদত্ত বিশেষ ঋণ/বিনিয়ােগ সুবিধার আওতায় সিএমএস খাতে ইতােমধ্যে বিতরণকৃত জামানতবিহীন ঋণ বিনিয়ােগের বিপরীতে ২০২১ সালের পাের্টফোলিও গ্যারান্টি লিমিটের অধীনে গ্যারান্টি রেজিস্ট্রেশন গ্রহণের জন্য পিএফআইসমূহ সিজিএস ইউনিট বরাবর আবেদন করতে পারবে।

২. মেয়াদী ঋণ/বিনিয়ােগ এর বিপরীতে ক্রেডিট গ্যারান্টি সুবিধা প্রদান করার ক্ষেত্রে ম্যানুয়াল অব ক্রেডিট গ্যারান্টি স্কিম এ বর্ণিত মেয়াদী ঋণ/বিনিয়ােগ সুবিধা সংক্রান্ত নীতিমালা এবং এসএমইএসপিডি সার্কুলার। নং-০৩/২০২০ এর অনুচ্ছেদ নং- ৩ এ বর্ণিত গ্যারান্টি ফি বিষয়ক নির্দেশনা প্রযােজ্য হবে।

৩. উল্লিখিত নির্দেশনা ব্যতীত এসএমইএসপিডি সার্কুলার নং-০৩/২০২০ এবং ম্যানুয়াল অব ক্রেডিট গ্যারান্টি স্কিম এর অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.