আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ ডিসেম্বর ২০২১, বৃহস্পতিবার |

kidarkar

দেশে কুটির, মাইক্রো ও ক্ষুদ্র শিল্পে দক্ষ জনবলের অভাব রয়েছে: বিসিআই সভাপতি

নিজস্ব প্রতিবেদক: দেশে কুটির, মাইক্রো ও ক্ষুদ্র শিল্প একটি অপার সম্ভাবনাময় খাত। কিন্তু এ খাতে দক্ষ জনবলের অভাব রয়েছে বলে মনে করেন বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই) এর সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী (পারভেজ)। বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) ফেডারেল রিপাবলিক অব জার্মানির দূতাবাসে রাষ্ট্রদূত মান্যবর আচিম ট্রস্টারের সাথে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

বিসিআই সভাপতি বলেন, জাতীয় শিল্প চেম্বার হিসেবে বিসিআই মনে করে বাংলাদেশ সরকারের ভিশন ২০৪১, এসডিজি লক্ষ্যমাত্রা অর্জন, স্বল্পোন্নত দেশ হতে উন্নয়নশীল দেশে উত্তরণ সহ অন্যান্য অর্থনৈতিক লক্ষ্য অর্জনে দক্ষ জনবল তৈরির কোন বিকল্প নেই। মাইক্রো ও ক্ষুদ্র শিল্প, লাইট ইঞ্জিনিয়ারি শিল্পখাত, কৃষি প্রক্রিয়াজাত শিল্প সহ অন্যান্য সম্ভাবনাময় শিল্প খাতে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে বিসিআই দেশের দক্ষ জনবলের অভাব নিরসনে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখতে পারবে বলে বিশ্বাস করে।

আনোয়ার-উল আলম বলেন, বিসিআই কারিগরি শিক্ষা অধিদপ্তরের বর্তমান অবকাঠামো ব্যবহার করে জার্মানির মত কারিগরি জ্ঞানে সমৃদ্ধ দেশ থেকে দক্ষ প্রশিক্ষক এনে দেশে প্রশিক্ষক তৈরি করতে চায়। এর মাধ্যমে পরবর্তিতে সারা দেশে দক্ষ কর্মী ও ব্যবস্থাপক তৈরি করবে এবং দক্ষ জনবলের যে সল্পতা আছে তা নিরসন করতে সহাযতা করবে।

বিসিআই সভাপতি বলেন, বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই) সমগ্র বাংলাদেশ ভিত্তিক সরকারি ও বেসরকারি উভয় খাতের সর্বপ্রকার শিল্পের প্রতিনিধিত্বকারী একক এবং একমাত্র শিল্প চেম্বার যা দেশের শিল্পায়ন তথা অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। বিসিআই দেশে নতুন উদ্যোক্তা, মাইক্রো ও ক্ষুদ্র শিল্প উদ্যোক্তা সৃষ্টি এবং উন্নয়নে একত্রে কাজ করে চলেছে। এছাড়াও, স্থানীয় সকল শিল্পের সর্বপ্রকার প্রতিবন্ধকতা নিরসনে বিসিআই কাজ করে চলেছে।

ফেডারেল রিপাবলিক অব জার্মানির দূতাবাসে রাষ্ট্রদূত মান্যবর জনাব আচিম ট্রস্টারের সাথে তার সাথে উপস্থিত ছিলেন, বিসিআই পরিচালক এম. রিফাতউজ্জামান, ও মহাসচিব ড. অর্ধেন্দু শেখর রায়।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.