আজ: সোমবার, ০৮ অগাস্ট ২০২২ইং, ২৪শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৮ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ জানুয়ারী ২০২২, শনিবার |



kidarkar

টি-টোয়েন্টি ক্রিকেটে আইসিসির নতুন নিয়ম

স্পোর্টস ডেস্ক: ক্রিকেটের সবচেয়ে সংক্ষিপ্ত সংস্করণ, টি-টোয়েন্টি ক্রিকেটে বেশ কিছু পরিবর্তন আনতে যাচ্ছে আইসিসি। এখন থেকে টি-টোয়েন্টি ক্রিকেটে স্লো ওভার রেটের কারণে ম্যাচের মধ্যেই শাস্তি ভোগ করতে হবে দলকে।

শুধু স্লো ওভার রেটের নিয়মই শুধু নয়, আন্তর্জাতিক টি-টোয়েন্টির মতো ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতেও ইনিংসের মাঝে পানি পানের বিরতির অনুমতি দিয়েছে আইসিসি। চলতি মাসে ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ডের মধ্যকার একমাত্র টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে এসব নিয়মের ব্যবহার শুরু হবে।

দ্য ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল – আইসিসি শুক্রবার (৭ জানুয়ারি) তাদের বিবৃতিতে জানায়, ফিল্ডিং দলকে অবশ্যই পূর্ব নির্ধারিত সময়ের মধ্যে শেষ ওভারের প্রথম বল করার জন্য প্রস্তুত থাকতে হবে। যদি তারা সেই অবস্থায় না থাকে, তাহলে ইনিংসের বাকি সময় ত্রিশ গজের বৃত্তের বাইরে একজন ফিল্ডার কম রাখতে হবে তাদের।

শেষ ওভার করার সময় নির্ধারণ করে দেবে মাঠে থাকা দুই আম্পায়ার। যা তাদের ইনিংস শুরুর আগেই জানিয়ে দেওয়া হবে। তবে এসব বিষয়গুলো সিরিজ শুরুর আগেই অংশগ্রহণকারী দুই দলের মধ্যে সমঝোতায় পৌঁছাতে হবে।

নারীদের ক্ষেত্রেও ম্যাচে এই নিয়ম বজায় থাকবে। নারীদের ম্যাচে এই সকল নিয়ম প্রথম কার্যকর হবে ১৮ জানুয়ারি থেকে। যেখানে ৩ ম্যাচ সিরিজের ১ম ম্যাচে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ নারী দল।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.