আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ জানুয়ারী ২০২২, শনিবার |

kidarkar

সূচকের উত্থানে বাজার মূলধন বেড়েছে ১৬ হাজার কোটি টাকা

শেয়ারবাজার ডেস্ক : চলতি বছরের প্রথম সপ্তাহের সব কার্যদিবসই সূচকের উত্থান ঘটে শেয়ারবাজারে। সূচকের সাথে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। সপ্তাহটিতে সূচকের সাথে বাজার‌ মূলধন বেড়েছে ১৬ হাজার কোটি টাকা।

জানা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৪২ হাজার ১৯৬ কোটি ৩৯ লাখ ৬৪ হাজার ৪৫৪ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৫৮ হাজার ৩১ কোটি ৯৪ লাখ ২৫ হাজার ৪৫৯ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা ১৫ হাজার ৮৩৫ কোটি ৫৪ লাখ ৬১ হাজার ০০৫ টাকা ফিরে পেয়েছে।

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ছয় হাজার ৪৮৮ কোটি ১৫ লাখ ৬২ হাজার ৬৮৯ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল চার হাজার ১৬০ কোটি ৫০ লাখ ৯৪ হাজার ৮১৫ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন দুই হাজার ৩২৭ কোটি ৬৪ লাখ ১১ হাজার ৮৭৪ টাকা বা ৫৬ শতাংশ বেড়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৩০.৭৯ পয়েন্ট বা ৩.৪২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ৯৮৭.৪৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪১.০৩ পয়েন্ট বা ২.৮৭ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৭০.৫০ পয়েন্ট বা ২.৭৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৭২.১৫ পয়েন্টে এবং দুই হাজার ৬০৩.০৯ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২৮৬টির বা ৭৪.৮৭ শতাংশের, কমেছে ৮৬টির বা ২২.৫১ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১০টির বা ২.৬২ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১৭৬ কোটি ৩৪ লাখ ৪৩ হাজার ৪০১ টাকার।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮২৯.১৪ পয়েন্ট বা ৪.২১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৪৯৫.২১ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৪৯৭ পয়েন্ট বা ৪.২০ শতাংশ, সিএসই-৩০ সূচক ৩১৮.৯২ পয়েন্ট বা ২.২৯ শতাংশ, সিএসই-৫০ সূচক ৫০.৮০ পয়েন্ট বা ৩.৪৫ শতাংশ এবং সিএসআই ৫৩.৮৪ পয়েন্ট বা ৪.৪৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২ হাজার ৩১০.৪৫ পয়েন্টে, ১৪ হাজার ২৩২.০৫ পয়েন্টে, এক হাজার ৫২২.৩০ পয়েন্টে এবং এক হাজার ২৬৫.২৮ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২৮২টির বা ৮০.৮০ শতাংশের দর বেড়েছে, ৬২টির বা ১৭.৭৭ শতাংশের কমেছে এবং ৫টির বা ১.৪৩ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.