আজ: সোমবার, ১৬ মে ২০২২ইং, ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৩ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ জানুয়ারী ২০২২, রবিবার |



kidarkar

হাওড় দ্বীপ ও চরের ব্যাংকারদের জন্য আলাদা ভাতা

নিজস্ব প্রতিবেদক: হাওড়, দ্বীপ ও চর হিসেবে ঘোষিত ১৬টি উপজেলায় অবস্থিত রাষ্ট্র মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকগুলোর স্থায়ী কর্মকর্তা,কর্মচারীদের হাওড়-দ্বীপ-চর ভাতা দিতে নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। এ ক্ষেত্রে অর্থ মন্ত্রণালয় গত ০৯ ডিসেম্বর প্রকাশিত প্রজ্ঞাপনটি অনুসরণ করতে রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোকে বলা হয়েছে।

রবিবার (৯ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে প্রকাশিত এক সার্কুলারে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি অনুযায়ী, এখন থেকে রাষ্ট্রায়ত্ব সোনালী, জনতা, অগ্রণী, রূপালী, বিডিবিএল ও বেসিক ব্যাংকের কর্মকর্তারা অর্থ মন্ত্রণালয়ের গত ডিসেম্বরে প্রকাশিত প্রজ্ঞাপনে বর্ণিত হাওড়-দ্বীপ-চর ভাতা পাবেন। এজন্য ইতোমধ্যে রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের নির্দেশনা পাঠানো হয়েছে।

এর আগে অর্থ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে, হাওর, দ্বীপ ও চর উপজেলায় অবস্থিত রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকের স্থায়ী কর্মকর্তা/কর্মচারীদের ভাতা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে সরকার। জাতীয় বেতন স্কেল, ২০১৫ অনুযায়ী, ৭ম ও তদূর্ধ্ব গ্রেডের কর্মকর্তার ভাতার পরিমাণ পাঁচ হাজার টাকা। ৮ম গ্রেডের কর্মকর্তারা পাবেন ৪ হাজার ৬০০ টাকা, ৯ম গ্রেডের কর্মকর্তারা পাবেন ৪ হাজার ৪০০ টাকা। ২০তম গ্রেডের কর্মকর্তারা পাবেন মাসিক ১ হাজার ৬৫০ টাকা ভাতা।

২০১৯ সালের ফেব্রুয়ারিতে যোগাযোগব্যবস্থা, শিক্ষা, চিকিৎসা, বিদ্যুৎ ও অন্যান্য সুযোগ-সুবিধা বিবেচনা করে পার্বত্য এলাকাবহির্ভূত ১৬ উপজেলাকে হাওর, দ্বীপ ও চর উপজেলা হিসেবে ঘোষণা করে গেজেট জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। সেই প্রজ্ঞাপন অনুযায়ী, ১৬ উপজেলা হলো কিশোরগঞ্জের ইটনা, মিঠামইন ও অষ্টগ্রাম; চট্টগ্রামের সন্দ্বীপ, কক্সবাজারের কুতুবদিয়া, নোয়াখালীর হাতিয়া, সিরাজগঞ্জের চৌহালী, কুড়িগ্রামের রৌমারী ও চর রাজীবপুর, পটুয়াখালীর রাঙ্গাবালী, ভোলার মনপুরা, সুনামগঞ্জের ধর্মপাশা, শাল্লা ও দোয়ারাবাজার; হবিগঞ্জের আজমিরীগঞ্জ এবং নেত্রকোনার খালিয়াজুরি।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.