আজ: রবিবার, ২৯ মে ২০২২ইং, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৬শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ জানুয়ারী ২০২২, মঙ্গলবার |



kidarkar

একদিনে ১১ লাখ করোনা শনাক্ত যুক্তরাষ্ট্রে 

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসের কারণে আবারো বাড়তে শুরু করেছে মৃত্যু ও শনাক্তের হার। মহামারি এ ভাইরাসে শুধুমাত্র যুক্তরাষ্ট্রে সোমবার (১০ জানুয়ারি) ১১ লাখ ৩০ হাজার রোগী শনাক্ত হয়েছে। যা বিশ্বে এখন পর্যন্ত একদিনে রেকর্ড হওয়া সবচেয়ে বেশি সংখ্যক রোগীর সংখ্যা।

এদিকে সোমবার যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি সংখ্যক করোনা আক্রান্ত মানুষকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ওই দিন দেশটির বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে ১ লাখ ৩৫ হাজার মানুষ। ২০২১ সালের জানুয়ারিতে সেখানে ১ লাখ ৩২ হাজার মানুষ হাসপাতালে ভর্তি ছিলেন।

এর আগে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন বিস্তার পেতে শুরু করলে এই দেশটিতে ৩ জানুয়ারি প্রথমবারের মতো ১০ লাখ করোনা রোগী শনাক্ত হয়।

রয়টার্স জানায়, প্রতি সোমবার যুক্তরাষ্ট্রে শনাক্ত রোগীর সংখ্যা বেশি থাকছে। এর অন্যতম একটি কারণ শনিবার ও রোববার সরকারি ছুটি থাকায় দেশটির অনেক রাজ্য থেকে নমুনা পরীক্ষার তথ্য আসতে দেরি হচ্ছে। সাত দিনের গড় হিসাব করে দেখা যাচ্ছে, প্রতিদিন মার্কিন ভূখন্ডে গড়ে ৭ লাখের বেশি রোগীর শরীরে করোনা শনাক্ত হচ্ছে।

বিভিন্ন গবেষণা থেকে উঠে এসেছে, করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়ে অনেক বেশি দ্রুত ছড়ায় ওমিক্রন। তবে এতে গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তির ঝুঁকি ডেল্টার চেয়ে অনেক কম।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রথম থেকেই বলে আসছে, প্রাথমিক গবেষণার ওপর ভিত্তি করে ওমিক্রনকে কম গুরুতর বলার সুযোগ নেই। হাসপাতালে রোগীর চাপ বেড়ে গেলে এবং সংক্রমণের ফলে স্বাস্থ্যকর্মীর সঙ্কট দেখা দিলে ভাইরাসের এ নতুন ধরনটি বড় বিপদ ডেকে আনতে পারে। সূত্র: রয়টার্স।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.