আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ ফেব্রুয়ারী ২০২২, মঙ্গলবার |

kidarkar

ডিএসই, সিএসই ও সিএমএসএফ চেয়ারম্যানের মাসিক সম্মানী নির্ধারণের নির্দেশ

আতাউর রহমান: দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এবং ক্যাপিটাল মার্কেট স্টাবিলাইজেশন ফান্ডের (সিএমএসএফ) চেয়ারম‌্যানদের মাসিক সম্মানী প্রদানের নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সম্প্রতি ডিএসই ও সিএসই’র ব‌্যবস্থাপনা পরিচালক এবং সিএমএসএফের চিফ অপারেটিং অফিসারের (সিওও) কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

সম্মানী প্রদানের বিষয়ে বিএসইসির চিঠিতে উল্লেখ করা হয়েছে, ২০১৬ সালের ২২ সেপ্টেম্বর অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের বিশেষায়িত ব্যাংক- ১ শাখার প্রজ্ঞাপনে‌ রয়েছে যে “রাষ্ট্র মালিকানাধীন বিশেষায়িত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান পরিচালনা পর্ষদের চেয়ারম্যানের মাসিক সম্মানী ভাতা বৃদ্ধি” অনুযায়ী রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক বা বিশেষায়িত ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের চেয়ারম্যানগণের মাসিক সম্মানী সর্বোচ্চ ৩০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। তাই অর্থ মন্ত্রণালয়ের আদেশের বিষয়টি উল্লেখ করে জানান যাচ্ছে যে, ডিএসই, সিএসই এবং সিএমএসএফ’র ক্ষেত্রে যেখানে চেয়ারম্যানগণ বেতন পান না, সেখানে আনুষঙ্গিক খরচের জন্য মাসিক সম্মানী ওই প্রজ্ঞাপন (রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক বিশেষায়িত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান যেমন- ইনভেস্টমেন্ট কপোরেশন অব বাংলাদেশ (আইসিবি), সরকারি ব্যাংক যেমন- সোনালী ব্যাংক, রূপালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, সাধারণ বিমা করপোরেশন এবং জীবন বিমা করপেরেশনের ন্যায়) অনুসারে নির্ধারণ করার জন্য নির্দেশ দেওয়া হলো।

এ বিষয়ে জানতে চাইলে সিএসইর ভারপ্রাপ্ত ব‌্যবস্থাপনা পরিচালক মো. গোলাম ফারুক শেয়ারবাজার নিউজকে বলেন, সিএসই’র চেয়ারম‌্যানের সম্মানী নির্ধারণের বিষয়ে বিষয়ে বিএসইসি’র চিঠি পেয়েছি। এ বিষয়ে সিএসই’র পরিচালনা পর্ষদ সিদ্ধান্ত নেবে।

প্রসঙ্গত, এর আগে ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড পরিচালনার জন্য বিএসইসি ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড রুলস, ২০২১ প্রণয়ন করেছে। রুলসটি গত বছরের ২৭ জুন গেজেট আকারে প্রকাশ করা হয়। ওই রুলস অনুযায়ী, ফান্ডটি ব্যবস্থাপনার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমানকে প্রধান করে ১১ সদস্যের বোর্ড অব গভর্নস অনুমোদন দেয় বিএসইসি। আর

স্ট্যাবিলাইজেশন ফান্ডের ১১ সদস্যের বোর্ড অব গভর্নসের মধ্যে ৪টি পদ বিএসইসি নিয়োগ দিবে বলে জানানো হয়। ওই পদগুলোর মধ‌্যে রয়েছে একটি চেয়ারম্যান পদ ও বাকি ৩টি সদস্য পদ। সদস্যরা হলেন- বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগের সহযোগী অধ্যাপক শেখ তানজিলা দীপ্তি ও ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত।

এছাড়া ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের বোর্ড অব গভর্নসের অন্যান্য সদস্যরা হলেন- ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক মো. তারিক আমিন ভুঁইয়া, সিএসই’র চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) স্বতন্ত্র পরিচালক এ কে এম নুরুল ফজলে বাবুল, সেন্ট্রাল কাউন্টারপার্টি বাংলাদেশ লিমিটেডের (সিসিবিএল) পরিচালক ড. মোহাম্মদ তারেক, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজের (বিএপিএলসি) সভাপতি আজম জে চৌধুরী, দি ইন্সটিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশের (আইসিএমএবি) সদস্য এ কে এম দেলোয়ার হোসেন।

২০ হাজার কোটির টাকার ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের মধ্যে নগদ লভ্যাংশের পরিমাণ প্রায় ৩ হাজার কোটি টাকা। আর বোনাস স্টক লভ্যাংশের বাজার মূল্য প্রায় ১৭ হাজার কোটি টাকা। এ তহবিলটি পরিচালনা করবে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.