আজ: বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২ইং, ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই জিলহজ, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ ফেব্রুয়ারী ২০২২, সোমবার |



kidarkar

পতনে শেষ লেনদেন; ৩৫ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি

শেয়ারবাজার রিপোর্ট: আজ ৭ ফেব্রুয়ারি সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচকের  পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে বেড়েছে দৈনিক লেনদেনের পরিমাণ। দিন শেষে আজ ৩৫ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে।

জানা যায়, আজ ৭ ফেব্রুয়ারি ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১৭ শতাংশ বা ১২.৪৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৭ হাজার ৫১.৮০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪.৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৫০৯.৫৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩.৮১ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৬০৭.৭২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৮০ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৩ টির, কমেছে ১৯২ টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৩৫ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ২৮ কোটি ৩৯ লাখ ১৬ হাজার ৩০৯টি শেয়ার ২ লাখ ৩৫ হাজার ৫৮০ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ৪২৭ কোটি ৭৯ লাখ ২০ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ৬ ফেব্রুয়ারি ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৫৮ শতাংশ বা ৪০.৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৭ হাজার ৬৪.২৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯.৭৫ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ৫১৩.৯৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৯.১৯ পয়েন্ট কমে অবস্থান করেছে ২ হাজার ৬১১.৫৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৮০ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১৫৫ টির, কমে ১৭৭ টির এবং অপরিবর্তিত রয় ৪৮ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ৪০.৭৮ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ২৮ কোটি ১ লাখ ৬৫ হাজার ১২৪টি শেয়ার ২ লাখ ৫০ হাজার ৮৯১ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ৩৩৫ কোটি ৯ লাখ ৭৩ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৯২ কোটি ৬৯ লাখ ৪৭ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.২৯ শতাংশ বা ৬১.৬১ পয়েন্ট কমে অবস্থান করছে ২০ হাজার ৬৫৯.৯৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০৮ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১২৪ টির, কমেছে ১৪২ টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২ টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪২ কোটি ২৭ লাখ ৫১ হাজার ৫১ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৩ কোটি ৩৯ লাখ ৮০ হাজার ৬৮৬ টাকা। অর্থাৎ সিএসইতে আজ  লেনদেন কমেছে ১১ কোটি ১২ লাখ ২৯ হাজার ৬৩৫ টাকা।

১ টি মতামত “পতনে শেষ লেনদেন; ৩৫ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি”

  • Anonymous says:

    শেয়ার বাজার ভবিষ্যতে আরো অনেক ভালো হবে বলে আমরা আশা করছি কারসাজির মাধ্যমে শেয়ার বাজার ভবিষ্যতে যেন সাধারণ বিনিয়োগকারী ক্ষতিগ্রস্ত না হয় সে ই দিগে নজর রাখতে হবে

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.