আজ: শনিবার, ০২ জুলাই ২০২২ইং, ১৮ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ১লা জিলহজ, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১০ ফেব্রুয়ারী ২০২২, বৃহস্পতিবার |



kidarkar

মিডল্যান্ড ব্যাংকের শর্ত লঙ্ঘন: অজুহাত না দেখিয়ে তালিকাভুক্ত হওয়ার চিঠি বিএসইসির

আতাউর রহমান: ব্যাংকিং কার্যক্রম শুরু করার তিন বছরেরও বেশি সময় পার হয়ে গেলেও শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়নি ব্যাংকিং খাতের প্রতিষ্ঠান মিডল্যান্ড ব্যাংক লিমিটেড। তালিকাভুক্তির বিষয়ে বিএসইসির কাছ থেকে চিঠি দেয়া হলে করোনা পরিস্থিতির অজুহাত দেখায় ব্যাংকটি। কিন্তু দেশের সর্বোচ্চ ব্যাংক ও ব্যাংকিং খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী ব্যাংক কার্যক্রম শুরু করার তিন বছরের মধ্যে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ার বিষয়ে বলা হয়েছিলো। তাই ব্যাংকটিকে অজুহাত না দেখিয়ে অতি দ্রুত তালিকাভুক্তির বিষয়ে কার্যক্রম শুরু করার নির্দেশ দিয়ে চিঠি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সম্প্রতি এ বিষয়ে নির্দেশ দিয়ে কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক বরাবর একটি চিঠি পাঠিয়েছে বিএসইসি। সেই সাথে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে একটি চিঠি পাঠিয়ে বিষয়টি অবহিত করা হয়েছে।

প্রসঙ্গত, এর আগে ব্যাংকটিকে শেয়ারবাজারে তালিকাভুক্তির জন্য চিঠি দেয় কমিশন। সেই চিঠির জবাবে গত বছর ২২ ডিসেম্বর একটি চিঠি বিএসইসির কাছে পাঠায় মিডল্যান্ড ব্যাংক। সেই চিঠিতে ব্যাংকটি জানায় যে, দেশব্যাপী করোনা মহামারী পরিস্থিতির কারণে ব্যাংকের পরিচালনা পর্ষদ সিদ্ধান্ত নিয়েছে যে আইপিওর মাধ্যমে অর্থ সংগ্রহের জন্য এখন সেরা সময় না। তাই ব্যাংকটির কাছ থেকে এমন জবাবের বিপরীতে শেয়ারবাজারে তালিকাভুক্তির বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা উল্লেখ করে তাদেরকে তালিকাভুক্তির কার্যক্রম শুরু করার জন্য চিঠি দিয়েছে বিএসইসি।

এ বিষয়ে বিএসইসির চিঠিতে বলা হয়েছে, উল্লেখ্য, ব্যাংকিং লাইসেন্স প্রদানের সময় বাংলাদেশ ব্যাংকের লেটার অব ইনটেন্টে শর্তগুলোর মধ্যে তালিকাভুক্তির বিষয়ে বলা রয়েছে যে, ব্যাংকিং কার্যক্রম শুরু করার তিন বছরের মধ্যে বিএসইসির ব্যাবস অনুমোদন গ্রহণপূর্বক প্রাথমিক গণপ্রস্তাৰ (Initial Public Offering) এর মাধ্যমে সর্বসাধারণের জন্য ব্যাংকটির উদ্যোক্তা মূলধনের সমপরিমান শেয়ার ইস্যু করতে হবে।

কিন্তু দেখা যাচ্ছে যে, মিডল্যান্ড ব্যাংক লিমিটেড ২০১৩ সালের ২০ জুন থেকে তার কার্যক্রম শুরু করেছে। তবে ব্যাংকটি আইপিওর জন্য আবেদন করেনি। যা উপরে উল্লিখিত শর্তের লঙ্ঘন। তাই এই বিষয়ে কোন অজুহাত না দেখিয়ে শীঘ্রই উল্লিখিত শর্ত অনুসরণ করার জন্য জানিয়েছে বিএসইসি।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম শেয়ারবাজার নিউজকে বলেন, দেশের যেসকল ব্যাংক এখনো শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়নি তাদের কমিশন থেকে চিঠি দেয়া হয়। সেই চিঠির বিপরীতেই মিডল্যান্ড ব্যাংক এর আগে একটি চিঠি দেয়। সেখানে ব্যাংকটির পরিচালনা পর্ষদ করোনা পরিস্থিতির কারণে সেসময় তালিকাভুক্ত হতে অনাগ্রহ প্রকাশ করে। কিন্তু বাংলাদেশ ব্যাংকের অনুমোদন পত্রে নির্দেশনা দেয়া থাকে যে ব্যাংকগুলোকে কার্যক্রম শুরুর তিন বছরের মধ্যে তালিকাভুক্ত হতে হব।

তাই ব্যাংকটিকে শেয়ারবাজারে তালিকাভুক্তির নির্দেশ দেয়ার বিষয়ে জানিয়ে তিনি বলেন, ব্যাংকটির কার্যক্রম নয় বছর ধরে চলছে। কিন্তু ব্যাংকটি তালিকাভুক্ত হতে এখনো কোনো উদ্যোগ বা কার্যক্রম গ্রহণ করেনি, যা বাংলাদেশ ব্যাংকের নির্দেশনার লঙ্ঘন। তাই ব্যাংকটিকে শর্ত পরিপালনে ও শেয়ারবাজারের উন্নয়নে তালিকাভুক্ত হতে উদ্যোগ ও কার্যক্রম শুরু করার জন্য চিঠি দেয়া হয়েছে।

এ বিষয়ে জানতে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালকের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

 

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.