আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ ফেব্রুয়ারী ২০২২, সোমবার |

kidarkar

কেন্দ্রীয় ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ হলেন হাবিবুর রহমান

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ হিসেবে নিয়োগ পেয়েছেন মো. হাবিবুর রহমান। তিনি বাংলাদেশ ব্যাংকেরই নির্বাহী পরিচালক। রোববার (১৩ ফেব্রুয়ারি) এক আদেশ জারি করে তাকে এই পদে নিয়োগ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এর আগে গত ২০ জানুয়ারি তার নিয়োগ অনুমোদন করে কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদ।

হাবিবুর রহমান বাংলাদেশ ব্যাংকের গবেষণা বিভাগ, মানিটারি ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনিক্যাল ইউনিটে (বর্তমানে মানিটারি পলিসি বিভাগ) অত্যন্ত সুনামের সঙ্গে কাজ করেছেন। পরবর্তী সময়ে তিনি বিশ্ব ব্যাংকের ক্যাপাসিটি বিল্ডিং প্রজেক্টের আওতায় বাংলাদেশ ব্যাংকের পলিসি অ্যানালাইসিস ইউনিটে সিনিয়র রিসার্চ ইকোনমিস্ট হিসেবে নিয়োজিত হন।

তিনি বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে উপমহাব্যবস্থাপক এবং সর্বশেষ গভর্নর সচিবালয়ের পলিসি সাপোর্ট উইংয়ে মহাব্যবস্থাপকের দায়িত্ব পালন করেন।

এছাড়াও তিনি বিশ্ব ব্যাংক, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ), এশীয় উন্নয়ন ব্যাংকসহ (এডিবি) বহির্বিশ্বে বহুসংখ্যক আন্তর্জাতিক সম্মেলন, সভা-সেমিনার ও কর্মশালায় বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিত্ব করেছেন। বৈদেশিক প্রশিক্ষণের অংশ হিসেবে তিনি জাপান, রাশিয়া, সৌদি আরব, তুরস্ক, ভারত, দক্ষিণ কোরিয়াসহ ইউরোপ-আমেরিকা ও আফ্রিকার বিভিন্ন দেশ পরিভ্রমণ করেন।

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার খিরাতলা গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন হাবিবুর রহমান। তিনি মিরাসানী পলিটেকনিক একাডেমি ও ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ থেকে কৃতিত্বের সঙ্গে প্রথম বিভাগ পেয়ে যথাক্রমে এসএসসি ও এইচএসসি পাস করেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) থেকে অর্থনীতিতে প্রথম শ্রেণিতে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

ড. রহমান ১৯৯০ সালে বাংলাদেশ ব্যাংকের গবেষণা বিভাগে সহকারী পরিচালক হিসেবে যোগদান করেন। বাংলাদেশ ব্যাংকে যোগদানের আগে তিনি বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানে উচ্চতর প্রশিক্ষণ নেন। পরবর্তীতে তিনি যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএইড) বৃত্তির আওতায় যুক্তরাষ্ট্রের ইস্টার্ন ইস্ট্রার্ন ও ওয়েস্টার্ন মিশিগান বিশ্ববিদ্যালয় থেকে প্রায়োগিক অর্থনীতিতে যথাক্রমে মাস্টার্স এবং পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

জানা গে‌ছে, এর আগে ২০১২ থেকে ২০১৪ সাল পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ছিলেন বিশ্বব্যাংকের সাবেক লিড ইকোনমিস্ট হাসান জামান। এখন তিনি বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের জ্যেষ্ঠ উপদেষ্টা। এরপর ২০১৬ সাল পর্যন্ত প্রধান অর্থনীতিবিদ ছিলেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের কোর্টল্যান্ডের স্টেট ইউনিভার্সিটি অব নিউইয়র্কের সহযোগী অধ্যাপক বিরূপাক্ষ পাল। তার পরে আইএমএফের অর্থনীতিবিদ ফয়সাল আহমেদকে প্রধান অর্থনীতিবিদ হিসেবে নিয়োগ দেয় কেন্দ্রীয় ব্যাংক।

২০১৯ সালের জানুয়ারিতে তিনি পদ ছেড়ে দিলে বাংলাদেশ ব্যাংকের গবেষণা বিভাগের নির্বাহী পরিচালক মো. হাবিবুর রহমানকে প্রধান অর্থনীতিবিদের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়। তখন থেকে তিনিই এ দায়িত্ব পালন করে আসছেন। করোনার মধ্যে সময় মতো বিভিন্ন উদ্যোগ ও নীতি গ্রহণের কারণে এখন তাকেই প্রধান অর্থনীতিবিদ হিসেবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.