আজ: বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২ইং, ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই জিলহজ, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ ফেব্রুয়ারী ২০২২, মঙ্গলবার |



kidarkar

পুঁজিবাজারে আর্থিক প্রতিষ্ঠানের বিনিয়োগে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা জারি

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে মোট বিনিয়োগের হিসাবায়নের ক্ষেত্রে আর্থিক প্রতিষ্ঠানের ধারণকরা সকল শেয়ার, ডিবেঞ্চার, কর্পোরেট বন্ড, মিউচুয়্যাল ফান্ড ইউনিট এবং অন্যান্য পুঁজিবাজার নিদর্শনপত্রের বাজারমূল্য অন্তর্ভুক্ত হবে। তবে নিজস্ব সাবসিডিয়ারি কোম্পানি বা কোম্পানিসমূহকে প্রদত্ত ইকুয়িটি, দীর্ঘমেয়াদি ইকুয়িটি বিনিয়োগ বা ভেঞ্চার ক্যাপিটাল, সেন্ট্রাল ডিপোজিটরী (বিডি) লিঃ ও স্টক এক্সচেঞ্জগুলোর শেয়ার ওই আর্থিক প্রতিষ্ঠানের পুঁজিবাজার বিনিয়োগ হিসেবে গণ্য হবে না বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের পক্ষ থেকে দেশে কার্যরত সকল আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ সংক্রান্ত একটি নির্দেশনা পাঠিয়ে তা দ্রুত বাস্তবায়নের করতে বলা হয়েছে।

এতে বলা হয়, আর্থিক প্রতিষ্ঠান আইন ১৯৯৩-এর ১৬ ধারায় আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক অন্যান্য কোম্পানির শেয়ার ধারণের সর্বোচ্চ সীমার বিষয়ে নির্দেশনা রয়েছে। তবে বিনিয়োগের কোন কোন উপাদান আর্থিক প্রতিষ্ঠানের পুঁজিবাজার বিনিয়োগ হিসেবে গণ্য হবে সে বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা না থাকায় এই নির্দেশনা দেওয়া হয়েছে।

এতে আরও বলা হয়, পুঁজিবাজার কার্যক্রমে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে নিয়োজিত নিজস্ব সাবসিডিয়ারি কোম্পানি বা সহযোগী কোম্পানিগুলোকে দেওয়া ঋণ, অপর কোন কোম্পানি বা কোন স্টক ডিলারকে দেওয়া ঋণ এবং তাদের কাছে রক্ষিত তহবিল (প্লেসমেন্ট বা অন্য যে নামেই অভিহিত করা হউক না কেন) ও পুঁজিবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে গঠিত কোনো তহবিলে থাকলে তা ওই আর্থিক প্রতিষ্ঠানের বিনিয়োগ হিসেবে গণ্য হবে।

আর্থিক প্রতিষ্ঠানগুলোকে তাদের পুঁজিবাজারে বিনিয়োগের বিবরণী প্রতি তিনমাস পর পরবর্তী মাসের ০৭ কর্ম দিবসের মধ্যে বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগে পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছে।

৫ উত্তর “পুঁজিবাজারে আর্থিক প্রতিষ্ঠানের বিনিয়োগে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা জারি”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.