আজ: মঙ্গলবার, ১৭ মে ২০২২ইং, ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ মার্চ ২০২২, রবিবার |



kidarkar

বড় পতন শেয়ারবাজারে

শেয়ারবাজার ডেস্ক : সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৬ মার্চ) বড় পতন হয়েছে শেয়ারবাজারে। এদিন শেয়ারবাজারের সব সূচক কমেছে। সূচকের সাথে বেশিরভাগ সিকিউরিটিজের দরও কমেছে। তবে টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে কিছুটা বেড়েছে।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৭.৮৮ পয়েন্ট বা ০.৮৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৬৩৮.৬৩ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১০.৯৬ পয়েন্ট বা ০.৭৬ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২৪ পয়েন্ট বা ০.৯৭ শতাংশ কমে দাঁড়িয়েছে এক হাজার ৪৩১.০২ পয়েন্টে এবং দুই হাজার ৪৩৮.৯৪ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৬৪৪ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৬০ কোটি ১০ লাখ টাকা বেশি। আগের দিন লেন দেন হয়েছিল ৬৪৪ কোটি ৫৫ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৯৮টির বা ২৫.৮৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৪৭টির বা ৬৫.১৭ শতাংশের এবং ৩৪টি বা ৮.৯৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৩৫.১৪ পয়েন্ট বা ০.৬৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৪৩৬.৮৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৬টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির দর। আজ সিএসইতে ১৭ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

১ টি মতামত “বড় পতন শেয়ারবাজারে”

  • মোঃ সাহাব উদ্দিন মোল্লা says:

    শেয়ার বাজার ভবিষ্যতে আরো অনেক ভালো হবে । এর ইউক্রেনের যুদ্ধের কারণে শেয়ার বাজার তেমন কোন প্রভাব পড়ার কারণ নেই। তবে শেয়ার বাজার কেন দর পতন হচ্ছে । সাধারণ বিনিয়োগকারী দের আস্হা নষ্ট হয়ে গেলে। আস্হা তৈরি করা অনেক কঠিন হবে।এই আস্হা তৈরি করতে পারে বাংলাদেশ ব্যাংকের গভর্নর মহোদয় শেয়ার বাজার ভবিষ্যতে আরো ভালো করতে সক্ষম হবে । বাংক এবং আর্থিক প্রতিষ্ঠান ক্রয় মূল্য নির্ধারণ করতে হবে। বাজার মূল্য নির্ধারণ করলে শেয়ার বাজার ভবিষ্যতে ভালো হবে না।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.