আজ: বৃহস্পতিবার, ১৯ মে ২০২২ইং, ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ মার্চ ২০২২, রবিবার |



kidarkar

যুদ্ধ থামাতে পুতিনের দুই শর্ত

আন্তর্জাতিক ডেস্ক:যুদ্ধ থামাতে যে ‘দুটি শর্ত’ দিলেন পুতিন ইউক্রেনের মারিওপোলে রুশ সেনারা গোলাবর্ষণ করলে হাসপাতালে এভাবেই আশ্রয় নেন বেসামরিক মানুষ

রাশিয়ার সামরিক আগ্রাসনের পর ১১ দিন ধরে যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেনের সেনারা। এই যুদ্ধে দুই পক্ষের বহু ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যাচ্ছে।

জাতিসংঘের হিসাব অনুযায়ী ইউক্রেন ছেড়ে পাশের দেশগুলোতে আশ্রয় নিয়েছে ১৫ লাখ মানুষ।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি প্রথম থেকেই যুদ্ধবিরতির আহ্বান জানালেও রাশিয়া এতে সাড়া দেয়নি।

দুই দফা শান্তি আলোচনা হলেও তেমন আশানুরূপ ফল পায়নি কিয়েভ। এই যুদ্ধ থামাতে রোববার (৬ মার্চ) ‘দুটি শর্ত’ জুড়ে দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েপ এরদোগানের সঙ্গে ফোনালাপে এ কথা জানান পুতিন।

ক্রেমলিন সূত্রের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়, মস্কোর দাবি মেনে নিলে এবং ইউক্রেন যুদ্ধ বন্ধ করলেই কেবল রাশিয়া পিছু হটতে পারে।

এছাড়া এই যুদ্ধ থামবে না। এরদোগানকে ফোনে এমনটাই জানিয়েছেন পুতিন।

রাশিয়া জোর দিয়ে বলেছে, ইউক্রেনের স্থল, আকাশ ও সমুদ্র পথে বিশেষ অভিযান চালিয়ে যাচ্ছে রুশ সেনারা। এই আক্রমণ নির্দিষ্ট পরিকল্পনা ও সময়সূচি অনুযায়ী পরিচালিত হচ্ছে বলেও জানান পুতিন। যদিও পশ্চিমা প্রতিরক্ষা বিশ্লেষকরা বলছেন, প্রত্যাশা অনুযায়ী সামরিক অভিযান চালাতে ব্যর্থ হয়েছে রুশ সেনারা।

ক্রেমলিন জানায়, যুদ্ধ ঠেকাতে ইউক্রেনকে আরও গঠনমূলক আলোচনায় অংশ নিতে বলেছেন ভ্লাদিমির পুতিন।

এরদোগানের কার্যালয় জানিয়েছে, চলমান যুদ্ধ থামাতে আলোচনায় রাশিয়ার কাছে আবেদন জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট। যুদ্ধ বন্ধ করে শান্তি চুক্তি করার বিষয়টিও তুলে ধরেছেন তিনি। একই সঙ্গে ইউক্রেনে ‘মানবিক করিডর’ দেওয়ার জন্যও অনুরোধ করেছেন।

এর আগে শনিবার তুরস্কের মুখপাত্র ইব্রাহিম কালিন জানান, মস্কো বা কিয়েভের সঙ্গে সম্পর্ক ত্যাগ করতে পারে না তুরস্ক। তাই অবিলম্বে এই যুদ্ধ বন্ধ থামাতে চায় ইস্তাবুল। এ জন্যই রুশ প্রেসিডেন্টের সঙ্গে কথা বলার আগ্রহ দেখিয়েছেন এরদোগান।

যদিও এই যুদ্ধ এখনই থামছে না বলে জানিয়েছেন যুক্তরাজ্যের উপ-প্রধানমন্ত্রী ডোমিনিক রাব। তিনি বলেন, ইউক্রেনের যুদ্ধ বছর না হলেও অন্তত কয়েক মাস ধরে চলবে বলে জানিয়েছেন।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.