আজ: বৃহস্পতিবার, ১৯ মে ২০২২ইং, ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ মার্চ ২০২২, সোমবার |



kidarkar

রাশিয়া- ইউক্রেন ইস্যুতে ‘ মধ্যস্থতার’ ইঙ্গিত চীনের

আন্তর্জাতিক ডেস্ক:রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে ‘মধ্যস্থতা’ করতে ইচ্ছুক বলে ইঙ্গিত দিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। সোমবার (৭ মার্চ) বার্ষিক সংবাদ সম্মেলনে মস্কো প্রতিবেশী দেশে হামলা শুরু করার পর এই প্রথম মধ্যস্থতা করার ইঙ্গিত দিলেন তিনি।

ওয়াং ই বলেন, শান্তি আলোচনার অগ্রগতিতে গঠনমূলক ভূমিকা রাখতে এবং প্রয়োজনীয় মধ্যস্থতা করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করতে প্রস্তুত চীন।

তবে চীনের ভূমিকা কী হতে পারে বা দেশটি সম্ভাব্য সম্পৃক্ততা কী পর্যায়ে হতে পারে, সে বিষয়ে বিশদ বিবরণ দেননি ওয়াং।

রাশিয়া ও চীনের মধ্যে বন্ধুত্ব ‘পাথরের মতো শক্ত’ বলেও ওয়াং পুনর্ব্যক্ত করেন। তিনি বলেন, এ সম্পর্ক বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্কগুলোর একটি।

ওয়াং বলেন, চীন-রাশিয়া সম্পর্কের উন্নতিতে একটি সুস্পষ্ট ঐতিহাসিক যুক্তি এবং শক্তিশালী অভ্যন্তরীণ চালিকাশক্তি রয়েছে। দুই দেশের বন্ধুত্ব পাথরের মতো শক্ত এবং দ্বিপাক্ষিক সহযোগিতার সম্ভাবনা উজ্জ্বল।

চীনের পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আন্তর্জাতিক পরিস্থিতি যতই বিপজ্জনক হোক না কেন, চীন ও রাশিয়া কৌশলগত লক্ষ্য বজায় রাখবে এবং নতুন যুগের সমন্বিত কৌশলগত অংশীদারিত্বকে তুলে ধরবে।

এদিকে, আটকেপড়া সাধারণ মানুষদের নিরাপদে বের হওয়ার সুযোগ দিতে রাজধানী কিয়েভসহ ইউক্রেনের চার শহরে যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে রাশিয়া। রাশিয়ার স্থানীয় সময় সোমবার (৭ মার্চ) সকাল ১০টা থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে। শহরগুলো হলো- কিয়েভ, খারকিভ, মারিউপোল এবং সুমি।

যুদ্ধের ১২তম দিনে ইউক্রেনের বন্দরনগরী মাইকোলেইভে নতুন করে রুশ গোলাবর্ষণের অভিযোগ উঠেছে।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেনের প্রায় ১৫ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এ ছাড়া দেশটির দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত এবং রাশিয়ার ১১ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন।

অন্যদিকে রাশিয়া দাবি করেছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন। এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ হামলায় এখন পর্যন্ত ইউক্রেনের ৩৬৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যদিও সংস্থাটি বলেছে, এটি নিশ্চিত যে প্রকৃত হতাহতের সংখ্যা হয়তো অনেক বেশি।

সূত্র : সিএনএন

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.