আজ: বৃহস্পতিবার, ২৬ মে ২০২২ইং, ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৩শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ মার্চ ২০২২, মঙ্গলবার |



kidarkar

আরও একজন রুশ জেনারেল নিহত

আন্তর্জাতিক ডেস্ক:ইউক্রেনের সশস্ত্র বাহিনীর হামলায় রাশিয়ার সামরিক বাহিনীর আরও এক জেনারেল নিহত হয়েছেন। নিহত ওই রুশ সেনা কর্মকর্তার নাম মেজর জেনারেল ভিতালি গেরাসিমভ।

ইউক্রেনের খারকিভ শহরে দেশটির সামরিক বাহিনীর হামলায় তিনি নিহত হন বলে দাবি করেছে ইউক্রেনীয় কর্মকর্তারা। মঙ্গলবার (৮ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এপি এবং সংবাদমাধ্যম বিবিসি।

এপির প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের সামরিক বাহিনীর গোয়েন্দারা জানিয়েছেন- দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে লড়াইয়ের সময় রুশ সামরিক বাহিনীর মেজর জেনারেল ভিতালি গেরাসিমভ নিহত হন। রুশ সেনার শহরটি দখলের চেষ্টা করার সময় উভয়পক্ষের পাল্টাপাল্টি হামলার একপর্যায়ে প্রাণ হারান তিনি। অবশ্য ইউক্রেনের এই দাবি স্বাধীনভাবে যাচাই করতে পারেনি বিবিসি ও এপি।

৪৫ বছর বয়সী মেজর জেনারেল ভিতালি গেরাসিমভ রুশ সেনাদের সঙ্গে সিরিয়া ও চেচনিয়াতে সামরিক অভিযানে অংশ নিয়েছিলেন এবং ২০১৪ সালে রাশিয়া কতৃক ক্রিমিয়া দখলেও ছিলেন অগ্রভাগে। ক্রিমিয়া দখলে অবদান রাখায় তিনি পুরস্কার হিসেবে একটি মেডেলও পেয়েছিলেন। রাশিয়া অবশ্য জেনারেল ভিতালির মৃত্যুর বিষয়ে এখনও কোনো মন্তব্য করেনি।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, মেজর জেনারেল ভিতালি গেরাসিমভ চিফ অফ স্টাফ এবং রাশিয়ার সেন্ট্রাল মিলিটারি ডিস্ট্রিক্টের ৪১তম আর্মির প্রথম ডেপুটি কমান্ডার হিসেবে দায়িত্বপালন করছিলেন। এছাড়া ইউক্রেনের হামলায় আরও বহু রুশ সেনা কর্মকর্তা নিহত হয়েছেন বলেও বিবৃতিতে দাবি করা হয়েছে।

এদিকে টুইটারে একটি ছবি প্রকাশ করে ইউক্রেনের কর্মকর্তারা সেটিকে জেনারেল গেরাসিমভ বলে উল্লেখ করেছেন। ছবির নিচে লাল অক্ষরে ‘লিকুইডেটেড’ বা ‘নিহত’ শব্দ লেখা রয়েছে।

এর আগে ইউক্রেনে চলমান রুশ সামরিক অভিযানের সপ্তাহখানেকের মাথায় দেশটির সশস্ত্র বাহিনীর হামলায় রাশিয়ার সামরিক বাহিনীর এক শীর্ষ জেনারেল নিহত হওয়ার খবর সামনে এসেছিল। গত মঙ্গলবার নিহত ওই রুশ সেনা কর্মকর্তার নাম মেজর জেনারেল আন্দ্রেই সুখভেতস্কি। ক্রেমলিন সমর্থিত রুশ সংবাদমাধ্যম প্রাভদা সেসময় জানিয়েছিল, ‘ইউক্রেনে একটি বিশেষ অভিযানের সময়’ নিহত হয়েছেন জেনারেল সুখভেতস্কি।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.