আজ: সোমবার, ১৬ মে ২০২২ইং, ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৩ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ মার্চ ২০২২, মঙ্গলবার |



kidarkar

নারীরা এখন সব জায়গায় কাজ করছে: এফবিসিসিআই সহ-সভাপতি

নিজস্ব প্রতিবেদক: স্বাধীনতার পর, ১৯৭২ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে নারী পুনর্বাসন বোর্ড গঠন করেছিলেন। এরপর থেকেই নারীদের অধিকার নিয়ে বিভিন্ন সময়ে নানা কর্মসূচী পালন করা হয়। মূলত বঙ্গবন্ধুর হাত ধরে বাংলাদেশে নারী অধিকার ও নারী ক্ষমতায়নের প্রক্রিয়া শুরু হয়।

মঙ্গলবার বিকেলে এফবিসিসিআই কার্যালয়ে আন্তর্জাতিক নারী দিবস পালন অনুষ্ঠানে এসব কথা বলেন এফবিসিসিআই’র সহ-সভাপতি এম এ মোমেন।

তিনি আরো বলেন, নারীরা এখন সব জায়গায় কাজ করছে। প্রত্যেকটি জায়গাতেই তারা ভালো করছেন। এমনকি শিক্ষাগত ফলাফলেও নারীরা অনেক জায়গায় এগিয়ে থাকে।

এফবিসিসিআই আয়োজিত আন্তর্জাতিক নারী দিবস পালন অনুষ্ঠানে এফবিসিসিআই সচিবালয়ে কর্মরত নারী কর্মকর্তাসহ ও নারী উদ্যোক্তাবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বক্তারা বলেন কর্মক্ষেত্রে নারী অংশগ্রহণ বাড়ছে। দিন দিন নারী উদ্যোক্তা তৈরি হচ্ছে দেশে। বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি সহ দেশের সার্বিক উন্নয়নকে অব্যহত রাখতে এ অংশগ্রহণ আরো বাড়াতে হবে।

এর আগে অনুষ্ঠানের সভাপতি ও এফবিসিসিআই’র পরিচালক প্রীতি চক্রবর্তী বলেন, কর্মক্ষেত্রে পারস্পরিক সহযোগীতা ও সহমর্মিতার ভিত্তিতে দেশকে এগিয়ে নিতে হবে। কর্মক্ষেত্রে নারী পুরুষ সমান অধিকার নিশ্চিত করা গেলে যেকোন প্রতিষ্ঠান এগিয়ে যাবে।

তিনি আরও বলেন, বাংলাদেশ অনেক দেশের থেকে নারীবান্ধব দেশ। তবে যোগাযোগে নারীরা পিছিয়ে রয়েছে। এই ক্ষেত্রটিতে নারীদের দক্ষতা উন্নয়নে কাজ করার আহ্বান জানান প্রীতি চক্রবর্তী।

এফবিসিসিআই’র পরিচালক কে এম আখতারুজ্জামান জানান, নারী অংশগ্রহন ছাড়া কোনো দেশের উন্নয়ন সম্ভব নয়। দেশকে এগিয়ে নিতে তাদেরকে আরও বেশি উৎসাহ দিতে হবে।

আরেক পরিচালক হাসিনা নেওয়াজ বলেন, কর্মক্ষেত্রে পুরুষের থেকে নারীদের আন্তরকিতা বেশি দেখা যায়। এ চর্চা মূলত পরিবার থেকেই শেখে নারীরা। নারীদের প্রতি যোগ্য সম্মান ও আস্থা রাখা গেলে প্রতিষ্ঠানের যে কোন লক্ষ্য অর্জন করা সম্ভব ।

এফবিসিসিআইতে কর্মরত নারী কর্মীদের প্রশংসা করে মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হক বলেন, আজকে নারীরা বিমান, সেনাবাহিনী, আদালত সবখানে অনেক ভালো করছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.